টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নারী শ্রমিকদের প্রথম ডরমেটরি চালু হচ্ছে শিগগিরই

চট্টগ্রাম, ২৭ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস): চট্টগ্রামে চালু হতে যাচ্ছে কর্মজীবী নারীদের জন্য নির্মিত দেশের একমাত্র ডরমেটরি। প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই ডরমেটরি চলতি মাসের শেষে অথবা নভেম্বর মাসের শুরুতে খুলে দেওয়া হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সুত্র জানায়, ২০০৮ সালের মার্চে চট্টগ্রামের নারী শ্রমিকদের আবাসন সংকট নিরসনে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় সিডিএ এবং বিজিএমইএ যৌথভাবে ডরমেটরি নির্মাণের উদ্যোগ নেয়। তবে কাজ শুরু করতেই ২০১২ সাল লেগে যায়। এরপর পুনরায় প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০১৬ সালের জুন পর্যন্ত করা হয়। যদিও ২০১২ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ২০১৩ সালের ১২ অক্টোবর উদ্বোধন করেন। তবে প্রধানমন্ত্রীর উদ্বোধনের তিন বছর পেরিয়ে গেলেও এতোদিন পর্যন্ত শ্রমিকদের থাকার জন্য খুলে দেওয়া যায়নি এই ডরমেটরি।

সিডিএ এর চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, শ্রমিকদের জন্য এরকম ডরমেটরি আগে দেশে কোথাও নির্মাণ হয়নি। চট্টগ্রামে আমরাই প্রথমবারের মতো নারী শ্রমিকদের আবাসনের কথা চিন্তা করে এই ডরমেটরি নির্মাণ করা হয়েছে। বিজিএমএইকে আমরা খুব দ্রুত আনুষ্ঠানিকভাবে বুঝিয়ে দেব। তখন তারা তাদের সুবিধা মতো ফ্লাট নারী শ্রমিকদের মধ্যে বিতরণ করতে পারবেন।

বিজিএমইএর সহ-সভাপতি মঈন উদ্দিন আহমদ মিন্টু বলেন, ডরমেটরির নির্মাণকাজ ও ভবন বরাদ্দ শেষ হলেও অভ্যন্তরীণ কিছু সাজসজ্জার কাজ বাকি আছে। সেজন্য এটির কাজ শেষ করতে আর অল্প কিছুদিন সময় লাগবে। আমরা ইতোমধ্যে রুম বরাদ্দের কাজ শুরু করে দিয়েছি।

বিজিএমইএ সূত্রে জানা যায়, ২০১১ সালে এসব কক্ষ প্রতি বর্গফুট তিন হাজার টাকা মূল্যে মোট ১৮টি পোশাক কারখানাকে বরাদ্দ দেওয়া হয়েছে। ২০১১ সালে বিজিএমইএর মধ্যস্থতায় বিভিন্ন প্রতিষ্ঠান কক্ষ বরাদ্দের জন্য আবেদন করে।

বরাদ্দপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হল- জিনস ২০০০ লিমিটেড, এনএইচটি ফ্যাশন লিমিটেড, প্রিয়াম গার্মেন্টস লিমিটেড, রিলায়েন্স ডেনিম ইন্ডাস্ট্রি লিমিটেড, সেলিম অ্যান্ড ব্রাদার্স লিমিটেড, কটন টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল লিমিটেড, ক্লিফটন কটন মিলস লিমিটেড, রাউজান সোয়েটার লিমিটেড, আজম নিটিং লিমিটেড, কাট্টলী টেক্সটাইল লিমিটেড, মার্স স্পোর্টসওয়্যার লিমিটেড, ডেলটা ফ্যাশন লিমিটেড, পেনিনসুলা গার্মেন্টস লিমিটেড, আরটি ক্ল্যাসিক লিমিটেড, স্পোর্টসওয়্যার লিমিটেড, আরএসবি ইন্ডাস্ট্রি লিমিটেড এবং কাট্টলী টেক্সটাইল লিমিটেড (প্রস্তাবিত) প্রভৃতি।

প্রসঙ্গত, চট্টগ্রাম নগরীর সল্টগোলা ক্রসিং এলাকায় প্রায় ৩৬ কাঠা জায়গাজুড়ে ২৪৪ কক্ষবিশিষ্ট ৫টি ৬তলা ভবন নির্মাণ করা হয়েছে। এসব কক্ষের প্রতিটিতে ৮জন করে মোট এক হাজার ৯৫২ জন শ্রমিক থাকতে পারবেন। ডরমেটরির প্রতিটি ভবনের নিচতলায় রাখা হয়েছে বিশ্রাম কক্ষ, টেলিভিশন কক্ষ ও অতিথিদের অপেক্ষা ঘর ।

এদিকে নগরীর কালুরঘাটে ১ হাজার নারী শ্রমিকের জন্য আরও একটি ডরমেটরি নির্মাণ করতে যাচ্ছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। নারী শ্রমিক অধ্যুষিত এলাকায় আবাসন বাবস্থা নিশ্চিতকরণে সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে এ ডরমেটরি নির্মাণ করা হবে বলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সুত্রে জানা গেছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত