টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জটে বিপর্যস্ত আমদানি-রফতানি

চট্টগ্রাম, ০১ অক্টোবর ২০১৬ (সিটিজি টাইমস):: টানা সরকারি বন্ধের পাশাপাশি বন্দরভিত্তিক শ্রমিক সংগঠনগুলোর ধর্মঘটের কারণে বিশ্বের বিভিন্ন বন্দরে আটকে আছে চট্টগ্রাম বন্দরমুখী অন্তত ৫০ হাজার কন্টেইনার। এর মধ্যে মালয়েশিয়ার পেনাং, কেলাং, শ্রীলঙ্কার কলম্বো এবং সিঙ্গাপুর বন্দরে রয়েছে সবচেয়ে বেশি কন্টেইনার।

চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে পণ্য নামানোর ক্ষেত্রে ধীরগতি এবং কন্টেইনার জট সৃষ্টি হওয়ায় এসব কন্টেইনার আটকা পড়েছে বলে অভিযোগ শিপিং ব্যবসায়ীদের। এ অবস্থায় আমদানিকারক প্রতিষ্ঠানকে ক্ষতির মুখে পড়তে হচ্ছে।

গত চার মাসের বেশি সময় ধরে কিছুটা অস্থির সময় পার করছে এক বছরে বিশ লাখ কন্টেইনার হ্যান্ডলিংয়ের রেকর্ড অর্জনকারী চট্টগ্রাম বন্দর। এর মধ্যে দু’ঈদে অন্তত ১৬ দিন সরকারি বন্ধ ছিলো, তার সাথে যুক্ত হয় বিভিন্ন সময়ে বন্দর ভিত্তিক শ্রমিক সংগঠনগুলোর টানা ধর্মঘট।

সর্বশেষ কন্টেইনার পরিবহনে ব্যবহৃত যানবাহন প্রাইম মুভার মালিক-চালক ঐক্য পরিষদের চার দিনের ধর্মঘটে চট্টগ্রাম বন্দরের পরিস্থিতি যে ভয়াবহ রূপ নেয়, তার রেশ গিয়ে পড়ে পার্শ্ববর্তী অন্যান্য বন্দরগুলোতেও।

প্রয়োজনীয় জাহাজের অভাবে এসব কন্টেইনার বন্দরগুলোতে আটকা পড়ায় আমদানিকারকদের কয়েকগুণ জরিমানা গুণতে হবে বলে জানান বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশন চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী।

আটকা পড়া কন্টেইনারগুলোর মধ্যে বেশিরভাগই গার্মেন্টস শিল্পের কাঁচামালবাহী হওয়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

টানা চারদিনের ধর্মঘট শেষে শুক্রবার দুপুর থেকে শুরু হয়েছে চট্টগ্রাম বন্দরের কন্টেইনার ডেলিভারি প্রক্রিয়া। আগে থেকে কাগজ-পত্র প্রস্তুত থাকায় অন্তত তিন হাজার কন্টেইনার ডেলিভারি দেয়া হয়েছে বন্ধের দিনেও।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত