টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কাশ্মীরে দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিতে ভারতীয় বাহিনীকে নির্দেশ

চট্টগ্রাম, ২৯ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: কাশ্মীর উপত্যকায় একটি দীর্ঘ যুদ্ধের জন্য তৈরি হতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া, শীতকালকে সামনে রেখে সেখানকার ছয় লাখ সেন্ট্রাল আর্মড পুলিশ কর্মকর্তদের জন্য তুষার উপযোগী স্লিপিং ব্যাগ, বুট ইত্যাদি জড়ো করতেও নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, নিরাপত্তা বাহিনীর পাশবিকতার প্রতিবাদে শ্রীনগরের শিক্ষার্থীরা তাদের পরীক্ষা বর্জনের ডাক দিয়েছে। বুধবার শ্রীনগরের রাজপথে প্ল্যাকার্ড হতে শিক্ষার্থীরা এ পরীক্ষা বয়কটের আহ্বান জনান।

গত তিন মাস ধরে কাশ্মীর উপত্যকায় তীব্র সহিংসতা চলছে। গত ৮ জুলাই ভারতীয় বাহিনীর গুলিতে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানি নিহত হলে এ সহিংসতা তীব্র আকার ধারণ করে। চলমান এ সহিংসতায় ৮৫ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং ৬,০০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।

যদিও সরকারের তরফ থেকে প্রত্যাশা করা হচ্ছে শীতকাল শুরু হলে কাশ্মীর উপত্যকার অবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরবে। তারপরেও নিরাপত্তা বাহিনীকে যেকোনো খারাপ পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত হতে বলা হয়েছে।

এর আগে, সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) এর ক্যাম্পে বিস্ফোরণে বেশ ক্ষয়ক্ষতি হয়। কাশ্মীরিদের বিক্ষোভ দমন করার জন্য গত তিন মাসে সরকার অতিরিক্ত বাহিনী মোতায়েন করে। এছাড়াও, সশান্ত্র সীমা বাল (এসএসবি) এবং বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) শক্তিও আরো বৃদ্ধি করা হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তারা জম্মু ও কাশ্মিরের কর্মকর্তাদের সঙ্গে মিটিং এ বিষয়ে একাধিক বৈঠক করেছে এবং আরো ২০,০০০ সৈন্য পাঠানোর জন্য বলা হয়েছে।

সূত্র: দ্য হিন্দু

মতামত