টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বরিশাল ছেড়ে চট্টগ্রাম ভাইকিংসে গেইল

spচট্টগ্রাম, ২৮  সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  আগামী ৪ নভেম্বর বিপিএলের চতুর্থ আসর বসছে মিরপুর ও চট্টগ্রাম ভেন্যুতে। শুক্রবার বিপিএলের ৭টি দল প্লেয়ার্স বাছাই প্রক্রিয়া অংশ নেবে। ড্রাফটের আগেই ৭টি দল ৩১জন বিদেশি খেলোয়াড়কে চূড়ান্ত করে ফেলেছে। আগামী শুক্রবার ১৬৮জন বিদেশি খেলোয়াড় নিয়ে প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে। সেখান থেকে বাকি বিদেশি খেলোয়াড়গুলো তালিকাভুক্ত করার সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিরা।

মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিদেশি খেলোয়াড়দের তালিকা প্রকাশ করে বিসিবি। মোট চারটি ক্যাটাগরিতে ফেলা হয়েছে বিদেশি ক্রিকেটারদের। তাদের সর্বোচ্চ পারিশ্রমিক ৭০ হাজার ডলার এবং সর্বনিম্ম পারিশ্রমিক ৩০ হাজার ডলার।

গতবার বরিশাল বুলসের হয়ে মাঠ মাতিয়েছিলেন ক্রিস গেইল। এবার গেলেন নতুন ঠিকানা। তার ঠিকানা এবার চট্টগ্রাম ভাইকিংসে। এখানে সতীর্থ হিসেবে পাচ্ছেন গত বছর কুমিল্লার হয়ে খেলা শোয়েব মালিককে।

অন্যদিকে আগের ঠিকানায় আছেন কুমারা সাঙ্গাকারা। গতবার তিনি ঢাকা ডায়নামাইটসের হয়ে অধিনায়কত্ব করেছিলেন। এই দলে এবার তার সঙ্গী হচ্ছে ক্যারিবিয়ান তিন ক্রিকেটার ডোয়াইন স্মিথ, এভিন লুইস ও আন্দ্রে রাসেল। শুধু তাই নয় বন্ধু মাহেলা জয়াবর্ধনেও পাচ্ছেন তিনি। আন্দ্রে রাসেল গতবার খেলেছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে। এবার যোগ দিলেন ঢাকাতে।

এদিকে কুমিল্লা ভিক্টোরিয়ান্স আগের বিদেশি খেলোয়াড়দের মধ্যে ধরে রাখতে পেরেছে কেবল আশহার জাইদিকে।

সিলেট সুপারস্টার্সে খেলা পাকিস্তানী শহীদ আফ্রিদী এবার খেলছেন রংপুরের হয়ে। আফ্রিদী সঙ্গী হিসেবে পাচ্ছেন গত যুব বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুন পারফরম্যান্স করা গিডরন পোপকে।

গত আসরে খেলা হয়নি রাজশাহী ও খুলনার। দুটি দলই এবার ফিরছে বিপিএলে। খুলনাকে কিনে নিয়েছে জেমকন গ্রুপ। খুলনা এবার খেলবে খুলনা টাইটানস নামে। খুলনার উল্লেখ্যযোগ্য খেলোয়াড় বলতে ক্যারিবিয়ান ক্রিকেটার কেভিন কুপার। এছাড়া রাজশাহী নিশ্চিত করেছে ড্যারেন স্যামি ও মোহাম্মদ সামিকে।

৭টি দলের বেছে নেওয়া বিদেশি ক্রিকেটাররা

খুলনা টাইটানস : নিকোলাস পুরান (ওয়েস্ট ইন্ডিজ), কেভন কুপার (ওয়েস্ট ইন্ডিজ), রিকি ওয়াসেলস (ইংল্যান্ড), বিনি হাওয়েল (ইংল্যান্ড) ও মোহাম্মদ আজগর (পাকিস্তান)।

বরিশাল বুলস : দিলশান মুনাবিরা (শ্রীলংকা)

চিটাগাং ভাইকিংস : ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন স্মিথ (ওয়েস্ট ইন্ডিজ) শোয়েব মালিক (পাকিস্তান), চতুরঙ্গ ডি সিলভা (শ্রীলংকা), মোহাম্মদ নবী, (আফগানিস্তান)।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স : সোহেল তানভীর (পাকিস্তান), ইমাদ ওয়াসিম(পাকিস্তান), আশহার জাইদি (পাকিস্তান), নুয়ান কুলাসেকেরা (শ্রীলংকা), থিসারা পেরেরা (শ্রীলংকা)।

ঢাকা ডায়নামাইটস : কুমারা সাঙ্গাকারা (শ্রীলংকা), মাহেলা জয়াবর্ধনে, (শ্রীলংকা) আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন ব্রাভো (ওয়েস্ট ইন্ডিজ), এভিন লুইস(ওয়েস্ট ইন্ডিজ), রবি বোপারা (ইংল্যান্ড)।

রাজশাহী : ড্যারেন সামি, (ওয়েস্ট ইন্ডিজ) মোহাম্মদ সামি (পাকিস্তান)।

রংপুর রাইডার্স : শহিদ আফ্রিদি (পাকিস্তান), শারজিল খান (পাকিস্তান), বাবর আজম (পাকিস্তান) দাসুন সানাকা (শ্রীলংকা) মোহাম্মদ শাহজাদ (আফগানিস্তান) গিড্রন ডারমেইন পোপ (ওয়েস্ট ইন্ডিজ), রিচার্ড জেমস গ্লেসন (ইংল্যান্ড)।

উল্লেখ্য, বিদেশী খেলোয়াড়দের চারটি শ্রেণীতে ভাগ করা হয়েছে। গ্রেড ‘এ’ থাকা ক্রিকেটাররা ৭০ হাজার ডলার পাবেন। ‘বি’ ৫০ হাজার, ‘সি’ ৪০ হাজার এবং ‘ডি’ ৩০ হাজার করে ইউএসএ ডলার পারিশ্রমিক পাবেন।-বাংলা ট্রিবিউন

মতামত