টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ টাইগারদের শততম জয়ের হাতছানি

চট্টগ্রাম, ২৮  সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: আজ আফগানিস্তানের বিপক্ষে জয় পেলে বাংলাদেশ স্পর্শ করবে ওয়ানডেতে গর্বের এক ল্যান্ডমার্ক। জয় পেলে ওয়ানডেতে ১০০ জয় পূর্ণ হবে বাংলাদেশের।যার নেতৃত্ব দিবেন দেশের সেরা অধিনায়ক মাশরাফির বিন মুর্তজা।

১৭ই মে ১৯৯৮। ভারতের হায়দ্রাবাদে লাল শাস্ত্রী স্টেডিয়াম। কোকা-কোলা ট্রাইঙ্গুলার সিরিজে বাংলাদেশের প্রতিপক্ষ কেনিয়া। আকরাম খানের নেতৃত্বে আন্তর্জাতিক ওয়ানডেতে প্রথম জয় পায় বাংলাদেশ। এর মাঝে কেটে গেছে ১৮ বছর। বাংলাদেশ খেলে ফেলেছে ৩১৩টি ম্যাচ। এর মধ্যে জয় পেয়েছে ৯৯টিতে।

মাশরাফি অবশ্য ইতিহাসের কারণে নয় ম্যাচটি জিততে চান আরো একটু নির্ভার হতে। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচটি ভীষণ কষ্টে জিততে হয়েছে। আর আজ জিতলেই এক ম্যাচ বাকি থাকতেই নিশ্চিত হয়ে যাবে সিরিজ।

মাশরাফি বলেন, ‘আমি না থাকলে এই ম্যাচের নেতৃত্ব কেউ না কেউ দিতই। তবে হ্যাঁ, এটি আমার জন্য অনেক বড় বিষয়। সেই সঙ্গে বাংলাদেশের জন্য একটি বড় অর্জন আর মাইল ফলক।

আমরা চেষ্টা করবো শততম জয়টি যেন আজকের ম্যাচেই হয়। তার জন্য অবশ্যই আমাদের ভাল ক্রিকেট খেলতে হবে। সেই সঙ্গে এই ম্যাচটি জিতলে আমরা সিরিজ জিতে আরো একটু নির্ভার থাকতে পারবো।,

আইসিসির সহযোগী দেশ আফগানিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজ খেলছে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে মিরপুর শেরে বাংলা মাঠে টসে জিতে ২৬৫ রানের লক্ষ্য দিয়েছিল মাশরাফি বাহিনী। লড়া্ই শেষে ৭ রানের জয় পায় মাশরাফি বাহিনী। এই বিষয়ে মাশরাফি ফের মনে করিয়ে দেন ১০ মাস পর ওয়ানডে খেলতে নামার বিষয়টি।

সেই সঙ্গে এমন লড়াকু জয় দেশের ক্রিকেটের জন্য শিক্ষাও বলে জানান তিনি। তবে তার মতে প্রথম ম্যাচ জয়ের পর এখন দ্বিতীয় ম্যাচের জন্য প্রস্তুত ও নির্ভার তার সৈনিকরা। মাশরাফি বলেন, ‘শেষ ম্যাচে আমাদের জন্য ভাল বিষয় ছিল যে প্রায় ৯৯ ভাগ ওদের (আফগানিস্তান) হাতে চলে যাওয়ার পরও জিততে পেরেছি।

যেটি আমাদের জন্য সামনের ম্যাচ গুলোতে বিশেষ করে বড় ম্যাচে কাজে দিবে। আর একটি বিষয় হলো সিরিজের প্রথম ম্যাচে চাপ থাকে।

আর সেই ম্যাচটি জিতে বের হয়ে যেতে পারলে পরে অনেকটাই নির্ভার হয়ে মাঠে নামা যায়। আমি বলবো আফগানিস্তানের বিপক্ষে আমাদের কঠিন মুহূর্তটা চলে গেছে। এখন বলতে পারি বুধবার ম্যাচটিতে আমরা মানসিকভাবে বেশ এগিয়ে থেকেই মাঠে নামবো।’

মতামত