টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বিরল রেকর্ড সাকিবের

চট্টগ্রাম, ২৫ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: টেস্ট ক্রিকেট শুরু সেই ১৮৭৭ সালে। আর ওয়ানডে ক্রিকেটের আর্বিভাব ১৯৭১ সালে। ক্রিকেটকে আরো উপভোগ্য করে ২০০৫ সালে নতুন এক উন্মদনা নিয়ে শুরু হয় টি-২০ ফরমেট।

ক্রিকেটের এ তিন ফরেমেটে অসাধারণ এক রেকর্ড গড়ে ফেললেন বাংলাদেশি অল রাউন্ডার সাকিব আল হাসান। তার এ রেকর্ড অবশ্য অলরাউন্ডার হিসেবে নয়, বোলার হিসেবে।

টেস্ট, ওয়ানডে এবং টি-২০-এই তিন ফরমেটে আলাদা আলাদাভাবে কোনো বোলারই নিজের দেশের সবচেয়ে বেশি উইকেট নিতে পারেননি। মানে একজন টেস্টে বেশি উইকেটে নিয়েছেন তো আরেকজন ওয়ানডে তে, অথবা অন্যজন টি-২০তে।

তবে সাকিবই বিশ্বের একমাত্র বোলার যিনি তিন ফরমেটেই দেশের সবচেয়ে বেশি উইকেট শিকারি। আজ মিরপুরে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ওপেনার নূরীকে আউট করে এই বিরল রেকর্ড গড়েন তিনি।

টেস্টে সাকিবের মোট উইকেট ১৪৭। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট রফিকের, ১০০। টি-২০তেও শীর্ষে থাকা সাকিবের উইকেট ৬৫। দ্বিতীয় স্থানে রয়েছেন স্পিনার আব্দুর রাজ্জাক রাজ। এ ফরমেটে তার উইকেট ৪৪।

এতদিন ২০৭ উইকেট নিয়ে দেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল আব্দুর রাজ্জাকের দখলে। রবিবার আফগানিস্তানের বিপক্ষে ব্যক্তিগতভাবে প্রথম উইকেট নিয়ে রাজ্জাককে স্পর্শ করেন সাকিব। ১৫৮ ম্যাচে তার উইকেট এখন ২০৭।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত