টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রামপাল নিয়ে ইউনেস্কোর উদ্বেগের জবাব সাতদিনে

চট্টগ্রাম, ২৫ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: আগামী সাতদিনের মধ্যে রামপাল বিদ্যুৎ প্রকল্প নিয়ে ইউনেস্কোর উদ্বেগের জবাব দেয়া হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রবিবার বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সাংবাদিকদের এতথ্য জানিয়েছেন।

তিনি বলেন, রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্র নিয়ে বিতর্কের কারণে যেকোনো প্রকল্পে পরিবেশের বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

এক প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘ডিসেম্বরের মধ্যে এর উত্তর দিতে বলেছে জাতিসংঘ। সম্ভাব্য সব বিষয় নিয়েই জবাব তৈরি করা হচ্ছে। আগামী সপ্তাহর মধ্যেই আমরা জবাব দেবো। আমরা আশাবাদী এরপর ইউনেস্কো বিষয়টা বিবেচনা করবে।’

গত মাসে সুন্দরবনের পাশে রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল করে প্রকল্পটি অন্যত্র সরিয়ে নেওয়ার সুপারিশ করে জাতিসংঘের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞানবিষয়ক সংস্থা ইউনেস্কো এক প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনে বাংলাদেশ সরকারকে সুন্দরবন রক্ষার ব্যাপারে চারটি সুপারিশ করে।

৩০ পৃষ্ঠার ওই প্রতিবেদনে তারা রামপাল বিদ্যুৎকেন্দ্রের কারণে সুন্দরবনের চার ধরনের ক্ষতির কথা উল্লেখ করে এবং সুন্দরবনের পাশে রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিল করে তা নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার জন্য সুপারিশ করে।

ইউনেস্কোর প্রতিবেদনে বলা হয়, এই বিদ্যুৎকেন্দ্র নির্মিত হলে তা সুন্দরবনের অনন্য জীববৈচিত্রের অপূরণীয় ক্ষতি হবে। প্রতিবেদনে তারা বলেছে, এখনই সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ দিয়ে ঝুঁকিপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকায় তারা অন্তর্ভুক্ত করবে না। তবে রামপাল প্রকল্প বাতিলসহ ইউনেস্কোর সুপারিশ মেনে চলার অনুরোধ জানানো হয়েছে। ২০১৭ সালের বিশ্ব ঐতিহ্য কমিশনের সভায় এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তারা জানিয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত