টক অব দ্য চট্টগ্রাম
Ad2

রিজার্ভ চুরি মামলা নিষ্পত্তির পর তদন্ত প্রতিবেদন প্রকাশ

চট্টগ্রাম, ২৪ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলা নিষ্পত্তির পর তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হবে বলে ইঙ্গিত দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

তিনি বলেন, আগে সম্পদ (রিজার্ভ) ফিরিয়ে আনা অগ্রাধিকার। যেহেতু ফিলিপাইনে রিজার্ভ চুরির অর্থ ফেরত পাওয়া সংক্রান্ত একটি মামলা চলছে, সেক্ষেত্রে আগে ওই মামলা নিষ্পত্তি হলে সুবিধা হবে। অর্থ ফেরত প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটে এমন কিছু আমরা হতে দিতে চাই না। সেক্ষেত্রে আমরা মনে করেছি কয়েক দিন পরে এই রিপোর্ট প্রকাশ হলে দেশের স্বার্থ অক্ষুন্ণ থাকবে।

শনিবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী আরো বলেন, রিজার্ভ চুরিতে জড়িতদের শনাক্ত করাও প্রয়োজন। কিন্তু সম্পদটা ফিরিয়ে আনাটা অগ্রাধিকার।

আনিসুল হক বলেন, গভর্নরের কাছ থেকে জানতে পেরেছি, অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা খুব বেশি। সেজন্য আমরা খুব সতর্কতার সঙ্গে পদক্ষেপ নিচ্ছি। সেই ক্ষেত্রে তদন্ত প্রতিবেদন প্রকাশের আগে ওই মামলা নিষ্পত্তি হলে সুবিধা হবে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত দেশের এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা হয়। এর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনের একটি ব্যাংকে। অপর আদেশে শ্রীলঙ্কায় পাঠানো হয় ২০ লাখ ডলার।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত