টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঈদ যাত্রায় নিহত ২৬৫, আহত ১১৫৩

চট্টগ্রাম, ২১  সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  কোরবানির ঈদে সড়ক, রেল ও নৌ পথে ২১০ দুর্ঘটনায় ২৬৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবে ‘ঈদ যাত্রায় দুর্ঘটনা প্রতিবেদন ২০১৬’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তিনি আরও জানান, কোরবানি ঈদের সময়, এর আগে ও পরে যে সব দুর্ঘটনা হয়েছে সেগুলোতে ২৬৫ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন কমপক্ষে আরও ১১৫৩ জন।

প্রতিবেদনের তথ্য তুলে ধরে সমিতির মহাসচিব বলেন, গত ৭ সেপ্টেমর ঈদ যাত্রার শুরু থেকে ১৮ সেপ্টেম্বর আবার কর্মস্থলে ফেরা পর্যন্ত মোট ১২ দিনে ১৯৩টি সড়ক দুর্ঘটনায় ২৪৮ জন নিহত ও ১০৫৬ জন আহত হয়েছে। একই সময়ে ৮টি নৌ দুর্ঘটনায় ১০ জন নিহত ও ৩০ জন আহত এবং রেল দুর্ঘটনায় ৭ জন নিহত ৫০ জন আহত হয়েছে। সড়ক, রেল ও নৌ পথে ২১০টি দুর্ঘটনায় ২৬৫ জন নিহত ও ১১৫৩ জন আহন হয়েছে।

অতিরিক্ত গতি গাড়ি চালানো, ওভার টেকিং, মহাসড়কে রোড ডিভাইডার না থাক, ট্রাফিক আইন না মানা, চালকদের বেপরোয়া মনোভাব, প্রশিক্ষণবিহীন চালক, রাস্তার ত্রুটি, অতিরিক্ত যাত্রী বহন, যানবাহনের ত্রুটি ও যাত্রীদের অসচেতনাকে এই দুর্ঘটনার প্রধান কারণ মনে করছে যাত্রী কল্যাণ সমিতি।

পৃথক লেন তৈরি, দুর্ঘটনায় দায়ীদের কঠোর শাস্তির ব্যবস্থা, রোড সেফটি অডিট নিয়মিত করা, মহাসড়কে রোড ডিভাইডার স্থাপন, প্রশিক্ষত চালক তৈরি, লক্কড়ঝক্কড় ঝুকিপূর্ণ গাড়ি চলাচল বন্ধসহ দুর্ঘটনা রোধে সংগঠনটি বেশ কয়েকটি সুপারিশ করেছে সংগঠনটি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সভাপতি গোলাম রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কার্যকরী সভাপতি রুস্তম আলী খান, যাত্রী কল্যাণ সমিতির মনিটরিং সেলের সদস্য সামসুদ্দীন চৌধুরী, এম. মিলাদ উদ্দিন মুন্না প্রমুখ।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত