টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নিউইয়র্কে প্রধানমন্ত্রী, জাতিসংঘে ভাষণ পরশু

চট্টগ্রাম, ১৯  সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: জাতিসংঘের ৭১তম অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে এসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বিকাল সাড়ে তিনটার দিকে এয়ার কানাডার একটি ফ্লাইটে, তিনি লাগোর্ডিয়া বিমানবন্দরে পৌঁছান।

প্রধানমন্ত্রীকে, সেখানে স্বাগত জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন ও যুক্তরাষ্ট্রের উর্ধ্বতন কর্মকর্তারা।

গত কয়েক বছর ধরে প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফরের দিন প্রতিবারই বিমানবন্দর এলাকায় প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে আসছে বিএনপি-জামায়াত জোটের নেতাকর্মীরা। তবে এবার তাদের কোনো কর্মসূচি দেখা যায়নি।

শেখ হাসিনার নিউইয়র্কে আগমন উপলক্ষ্যে লাগোর্ডিয়া বিমানবন্দরে আগে তৈকেই ভিড় করেছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামীলীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। নিউইয়র্ক ছাড়াও অন্যান্য স্টেট থেকেও নেতাকর্শীরা আসেন শেক হাসিনাকে অভ্যর্থনা জানাতে।

পরশু জাতিসংঘ সম্মেলনের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আগেই জানিয়েছিলেন, ভাষণে জঙ্গি দমনে সরকারের সাফল্য তুলে ধরবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি এ বিষয়ে বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করার আহ্বান জানাবেন তিনি।

সফরে শরণার্থী সম্পর্কিত কয়েকটি নীতি নির্ধারণী বৈঠক, কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক এবং প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময়ে অংশ নেবেন প্রধানমন্ত্রী। এ ছাড়া ২১ সেপ্টেম্বর গ্র্যান্ড হায়াত হোটেলে এক নাগরিক সংবর্ধনায় বক্তব্য রাখবেন তিনি।

নিউ ইয়র্ক সফরের আগে এক দিন যুক্তরাজ্য অবস্থানের পর কানাডা সফরে যান প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে অবদান রাখায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর মরণোত্তর সম্মাননা দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর হাতে তুলে দেন তিনি।

জাতিসংঘ সম্মেলন ও বেশ কিছু কর্মসূচিতে যোগদান শেষে আগামী ২৬ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

মতামত