টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঘাতক নূর চৌধুরীকে ফিরিয়ে আনতে আইনজীবী নিয়োগ

nচট্টগ্রাম, ১৮  সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি কানাডায় পলাতক আসামি নূর চৌধুরীকে দেশে ফিরিয়ে আনতে আইনজীবী নিয়োগ করেছে বাংলাদেশ সরকার।

শনিবার কানাডা প্রবাসীদের দেয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন। নূর চৌধুরীকে কানাডা থেকে দেশে ফিরিয়ে আনার জন্য জনমত গড়ে তুলতে সেখানে প্রবাসী আওয়ামী লীগ নেতা-কর্মীসহ সকল বাংলাদেশির প্রতি আহ্বানও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চার দিনের কানাডা সফরের তৃতীয় দিনে শনিবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় কানাডা আওয়ামী লীগের দেয়া এক সংবর্ধনা সভায় প্রধানমন্ত্রী বলেন, এই আত্মস্বীকৃত খুনির ফাঁসির রায় দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত। এখন তাকে দেশে ফিরিয়ে নিয়ে রায় কার্যকর করে কলঙ্ক মোচনের সব চেষ্টাই সরকার করবে।

শেখ হাসিনা বলেন, প্রবাসীরা যেন বিদেশের মাটিতে মাথা উঁচু করে থাকতে পারে আওয়ামী লীগ সরকার সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

এর আগে শুক্রবার দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফিরিয়ে দেয়ার বিষয়ে আশ্বাস দেয় কানাডা। সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বৈঠকে এ আশ্বাস দেয়া হয়।

বাংলাদেশে সর্বোচ্চ আদালত থেকে মৃত্যুদণ্ড পাওয়া নূর চৌধুরী দীর্ঘদিন ধরে কানাডায় অবস্থান করছেন। সে দেশে তিনি রাজনৈতিক আশ্রয় চাইলেও তা প্রত্যাখ্যাত হয়েছে। তবে মৃত্যুদণ্ডরবিরোধী কানাডা এই দণ্ড পাওয়া নূর চৌধুরীকে বাংলাদেশে হস্তান্তরে এতদিন অস্বীকৃতি জানিয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, বঙ্গবন্ধুর খুনিদের মধ্যে নূর চৌধুরী কানাডা ও রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকার বিষয়টি নিশ্চিত হলেও বাকি চারজনের বিষয়ে বিভিন্ন সময় ভিন্ন তথ্য পাওয়া গেছে। তার মধ্যে খন্দকার আবদুর রশিদ পাকিস্তান কিংবা লিবিয়ায়, শরিফুল হক ডালিম পাকিস্তান, আবদুল মাজেদ সেনেগালে ও মোসলেমউদ্দিন জার্মানিতে অবস্থান করছেন।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৬ সালে কানাডায় নূর চৌধুরীর রাজনৈতিক আশ্রয় প্রার্থনার আবেদন বাতিল হওয়ার পর তার পাসপোর্টটি জব্দ করে অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে পাঠিয়ে দেয় কানাডা। ওই সময় তাকে বাংলাদেশে ফেরত পাঠানোর আগ্রহ দেখিয়ে কানাডা চিঠি দেয়। কিন্তু ঢাকার পক্ষ থেকে কোনো উদ্যোগ না নেওয়ায় নূর চৌধুরীকে ফেরত আনার সুযোগ হাতছাড়া হয়। পরে সর্বোচ্চ আদালত তার মৃত্যুদণ্ড দেয়ায় এ বিষয়ে আর আগ্রহ দেখায়নি কানাডা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত