টক অব দ্য চট্টগ্রাম
Ad2

পাঁচ বছরে সবচেয়ে কম দামে পেঁয়াজ

চট্টগ্রাম, ১০ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  ভোগ্যপণ্য পেঁয়াজের দাম ঈদ-উল-আজহার সময় প্রতিবার আকাশছোঁয়া থাকলেও এ বছর তার চিত্র ভিন্ন। ভারত থেকে আমদানি বাড়ার কারণে এবার পেঁয়াজের দাম বছরের এ সময়টায় সাধারণত যা দাম থাকে তার থেকে অনেক কম।

শুধু কম নয়, এটি পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন পাইকারি বিক্রেতারা।

এক সপ্তাহর ব্যবধানে পেঁয়াজের মূল্য পাইকারি বাজারে কেজি প্রতি ৫ টাকা কমেছে। পাইকাররা ১২-১৩ টাকায় বিক্রি করছেন প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ। পাইকারি দামের প্রভাব পড়েছে খুচরা বাজারেও। শনিবার বন্দরনগরী চট্টগ্রামের রাস্তায় রাস্তায় ২০ টাকা থেকে ২২টাকা পর্যন্ত দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

ভোগ্যপণ্যের সর্ববৃহৎ পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে যেখানে গত সপ্তাহে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছিল ২১-২২ টাকা সেখানে বৃহস্পতিবার বিক্রি হয় ১৪-১৫ টাকায়।

খাতুনগঞ্জ ট্রেড এসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি ছৈয়দ ছগির অাহমদ জানান, ঈদুল আজহায় গত পাচঁ বছরে সর্বনিম্ন পেয়াজের দাম এ বছরেই।

তিনি জানান, ভারতে পেঁয়াজের বাম্পার ফলন হওয়ার কারণে পেঁয়াজ আমদানি বেড়েছে। বাংলাদেশে বছরে ১৯ লাখ মেট্রিকটন পেঁয়াজের চাহিদা রয়েছে। ঈদ-উল-আজহায় যে রকম পেঁয়াজের চাহিদা তার থেকে দ্বিগুণ পেঁয়াজ আমদানি করা হয়েছে।

ছগির অাহমদের বরাতে জানায়, ভারতীয় পেঁয়াজের দাম সর্বনিম্ন হলেও দেশি পেঁয়াজের দাম একটু বাড়তির দিকে – পাইকারি বাজারে ১৭-১৮ টাকায় বিক্রি হচ্ছে বাংলাদেশি পেঁয়াজ।

মতামত