টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কোরবানীর ঈদে চট্টগ্রামে বর্জ্য পরিষ্কার হবে বিকাল চারটার মধ্যে

চট্টগ্রাম, ০৮ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  কোরবানীর ঈদে চট্টগ্রাম নগরীর ৪১টি ওয়ার্ডের ১৮৭টি স্থানে প্রায় ১লাখ ২০ হাজার পশু কোরবানী করা হবে । এসব পশুর প্রায় তিন হাজার টন বর্জ্য বের হবে যা বিকাল চারটার মধ্যে পরিষ্কার করার পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মো.আবুল হাসেম জানান,কোরবানের দিন ও পরের দিন নগরীর ৪১টি ওয়ার্ডের ৩৮৭টি স্থানকে পশু জরাই করার জন্য নির্ধারণ করা হয়েছে। এসব স্থাানের বাইরে কাউকে পশু কোরবানী করতে দেওয়া হবেনা।

তিনি আরো বলেন, এবারে কোরবানীতে চট্টগ্রাম মহানগরীতে ১ লাখ ২০ হাজারের মত পশু জরাই করা হবে।এসব পশু থেকে বের হওয়া প্রায় তিন হাজার টন বর্জ্য বিকাল চারটার মধ্যে পরিষ্কারের পরিকল্পনা নেওয়া হয়েছে।

“বর্জ্য সংগ্রহ সহ ও নগরীকে পরিস্কার রাখার কাজে অবহেলা করার কোন সুযোগ নেই , ৩০০টি ট্রাক বর্জ্য সংগ্রহ কাজে অংশ গ্রহন করার জন্য প্রস্তত রাখা হয়েছে। নিয়মিত ২ হাজার পরিচ্ছন্ন কর্মী সহ অতিরিক্ত আরো দুই হাজার পরিচ্ছন্ন কর্মী সহ মোট ৪ হাজার পরিচ্ছন্ন কর্মী দুইদিন মাঠে কাজ করবে, জানান তিনি।

তিনি আরো জানান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন,প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা,ইঞ্জিনিয়ার,বর্জ্য স্ট্যান্ডিং কমিটির সদস্যরা ও কাউন্সিলররা স্ব- স্ব ওয়ার্ডে পরিচ্ছন্ন কার্যক্রম তদারকি করবে।

চসিকের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা(ভারপ্রাপ্ত) শেখ শফিকুল মান্নান ছিদ্দিকী জানান, এটাও সিটি কর্পোরেশনের একটি কাজের অংশ। কোনভাবে অবহেলা করার সুযোগ নেই।নগরীকে কোরবানের পর পরিস্কার রাখতে যা করা প্রয়োজন সিটি কর্পোরেশন সে মতে কাজ কবরে।

তিনি আরো বলেন, “৪১টি ওয়ার্ড থেকে বর্জ্য সংগ্রহ করার কাজ বিকাল ৪ টার মধ্যে শেষ করা হবে। বর্জ্য সমুহ সংগ্রহ করে নগরীর হালিশহর ও বায়েজীদ থানার আরেফিন নগর এলাকায় চসিকের নির্ধারিত স্থানে পুতেঁ ফেলা হবে।

মতামত