টক অব দ্য চট্টগ্রাম
Ad2

টেস্ট ক্রিকেটে দ্বিস্তর নীতির পরিকল্পনা বাতিল

চট্টগ্রাম, ০৭ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের তীব্র বিরোধিতার মুখে পড়ে দ্বিস্তর বিশিষ্ট টেস্ট ক্রিকেট পরিকল্পনা থেকে সরে এসেছে আইসিসি।

আজ বুধবার নির্বাহী কমিটির সভায় দ্বিস্তর টেস্টের প্রস্তাব প্রত্যাহার করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এই পরিকল্পনা প্রত্যাহারের সিদ্ধান্তে সন্তুষ্টি প্রকাশ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান।

ক্রিকেটে দ্বিস্তর টেস্টের পক্ষে ছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। সংখ্যার দিক থেকে এগিয়ে থাকলেও ভোটাভুটিতে না গিয়ে ওই পরিকল্পনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আইসিসি।

আজকের সভায় বাংলাদেশ-ভারত-শ্রীলঙ্কার বিরোধিতায় আলোচনার টেবিল থেকে দ্বিস্তর বিশিষ্ট টেস্ট সংক্রান্ত ফাইল সরিয়ে ফেলা হয়।

আইসিসির এই সিদ্ধান্তের পর বিসিবি সভাপতি বলেন, এটা আমাদের জন্য সুখবর। এতে ছেলেরা ভবিষ্যতে আরও বেশি টেস্ট খেলার সুযোগ পাবে। আমরা শুরু থেকেই এর বিরুদ্ধে ছিলাম। এ ব্যাপারে শ্রীলংকা, জিম্বাবুয়ে আমাদের পাশে ছিল। পরবর্তীতে ভারতও আমাদের পক্ষে আসায় ওই পরিকল্পনা প্রত্যাহারে সুফল পাওয়া গেছে। এখন টেস্ট ক্রিকেটে কোনো বৈষম্য থাকল না।

আইসিসির দ্বিস্তর বিশিষ্ট টেস্ট ক্রিকেটের পরিকল্পনা বাস্তবায়িত হলে টেস্ট ক্রিকেটে দ্বিতীয় স্তরে থাকত বাংলাদেশ। এতে টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা দলগুলোর বিপক্ষে খেলে নিজেদের সামর্থ্য প্রমাণের সুযোগ পেত না টিম টাইগার।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত