টক অব দ্য চট্টগ্রাম
Ad2

১০ টাকা কেজিতে চাল কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

চট্টগ্রাম, ০৭ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস)::  কুড়িগ্রামের চিলমারীতে ১০ টাকা কেজিতে চাল বিক্রি কর্মসূচি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিলারদের মাধ্যমে নির্ধারিত কার্ডধারীদের কাছে মাসে ৩০ কেজি চাল বিক্রি করা হবে। সারা দেশে ৫০ লাখ দরিদ্র পরিবার পাচ মাসের জন্য এই কর্মসূচির সুফল পাবে।

ইউনিয়ন পর্যায়ে ‘হত দরিদ্রদের জন্য খাদ্য বান্ধব কর্মসূচি’র আওতায় ১০ টাকা কেজিদরে চাল বিক্রি করবে সরকার। সারাদেশে ৫০ লাখ হতদরিদ্র পরিবারে কার্ড বিতরণ চলছে। স্থানীয় জনপ্রতিধিদের মাধ্যমে দেয়া হচ্ছে এই কার্ড।

ধান রোপন ও কাটার মধ্যবর্তী সময়ে যখন দিনমজুর কর্মহীন হয়ে পড়েন তখন এই কর্মসূচির সুফল পৌঁছে দেয়ার লক্ষ্যে বিক্রি হবে এই চাল।

চলতি বছরের সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এবং আগামী বছরের মার্চ ও এপ্রিল মাসে নির্ধারিত ডিলারদের কাছ থেকে ১০ টাকা কেজি দরে সর্ব্বোচ্চ ৩০ কেজি চাল কিনতে পারবেন একজন কার্ডধারী।

কুড়িগ্রামে সোয়া লাখের বেশি পরিবার এই কর্মসূচির আওতায় আছে। চাল বিক্রির জন্য জেলায় ১২৬ জন ডিলারকে নিযুক্ত করা হয়েছে। মাত্র ১০ টাকায় চাল পাওয়ার খবরে উচ্ছ্বসিত এসব হতদরিদ্র।

এই কর্মসূচির উদ্বোধন উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর চিলমারী সফরকে কেন্দ্র করে স্থানীয়রাও বেশ উচ্ছসিত। এ সুযোগে তাদের দীর্ঘদিনের কিছু দাবি বাস্তবায়নের আশা করছেন। প্রধানমন্ত্রীর সফর সফল করতে প্রস্তুত জেলা আওয়ামী লীগ।

মতামত