টক অব দ্য চট্টগ্রাম
Ad2

কক্সবাজারে সহস্রাধিক নেতাকর্মীকে হাতেকলমে প্রশিক্ষণ দিচ্ছে ছাত্রলীগ

ইমাম খাইর
কক্সবাজার ব্যুরো

DSCচট্টগ্রাম, ০৩ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): কক্সবাজারে সহস্রাধিক নেতাকর্মীকে হাতেকলমে প্রশিক্ষণ দিচ্ছে ছাত্রলীগ। ‘জ্ঞান ভিত্তিক ছাত্র রাজনীতি: বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা’ শীর্ষক কক্সবাজার ছাত্রলীগের দুইদিন ব্যাপী রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালা ও বর্ধিত সভা রবিবার শুরু হচ্ছে।

শহরের তারকা হোটেল সী-প্যালেসের বেনকোয়াট হলে অনুষ্ঠিতব্য এ কর্মশালায় জেলার ৩৪৩টি ইউনিটের সহস্রাধিক নেতাকর্মী অংশ গ্রহণ করবে।
দেশের খ্যাতনামা বুদ্ধিজীবি, কলামিস্ট, সাংবাদিক ও রাজনৈতিক নেতারা এতে প্রশিক্ষক হিসাবে উপস্থিত থাকবেন।

এ উপলক্ষে শনিবার (৩ সেপ্টেম্বর) দুপুরে শহরের অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে ‘মিট দ্যা প্রেস’-এ প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন।

তিনি বলেন, মুজিবীয় আদর্শে উজ্জীবিত মেধাদ্বীপ্ত ছাত্র নেতৃত্ব তৈরী এবং উগ্র সাম্প্রদায়িক জঙ্গিবাদের কবল থেকে দেশবাসীকে মুক্ত করার প্রত্যয়ে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে ছাত্রলীগ।

তিনি বলেন, ২০০৩ সালে বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়া থেকে ছাত্রলীগের এই রাজনৈতিক প্রশিক্ষণ কর্মশালার যাত্রা। বিভিন্ন সময় রাজনৈতিক পরিস্থিতি, পট পরিবর্তনসহ নানা কারণে এ কর্মসুচি বন্ধ থাকে।

দীর্ঘদিন পরে হলেও কক্সবাজার জেলা ছাত্রলীগ আবার এ কর্মসুচি হাতে নিয়েছে।

দুই দিনের প্রশিক্ষণ কর্মশালা মেধাবী ও যোগ্য নেতৃত্ব তৈরীতে সহায়ক ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরুল হাসান রাশেদের পরিচালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কর্মশালার বিস্তারিত তুলে ধরেন সংগঠনের জেলা সভাপতি ইশতিয়াক আহমদ জয়।

তিনি বলেন, দেশ মাতৃকার ইতিহাস-ঐতিহ্যের সুঁতিকাগার বাংলাদেশ মূলমন্ত্রে জাতিস্বত্ত¡া বিনির্মাণে ছাত্রলীগই আঁধার ভেদে প্রজ্জ্বলন করেছে মুক্তির দ্বীপশিখা। পঁচাত্তরের কালো অধ্যায় পেরিয়ে ৫৮ হাজার বর্গ মাইলের লাল-সবুজের মৃত্তিকায় গণতন্ত্র অবারিত করে ছাত্র-যুব ও গণমানুষের শিক্ষা যুব উন্নয়ন, গণ মানুষের ভোট ও জাতির অধিকার সুনিশ্চিত করার লড়াই সংগ্রামের সাহসী মিছিলে অগ্রসেনার ভূমিকা ছিলো মুজিব রনাঙ্গনের বীর সেনানীর। বিশ্বমঞ্চে শেখ হাসিনার কর্ম প্রয়াসে আজকের আলোকিত বাংলাদেশ। এই দেশের মা-মাটি মানুষের স্বপ্ন পূরণের আকাঙ্খার নামই বাংলাদেশ ছাত্রলীগ।

লিখিত বক্তব্যে ইশতিয়াক আহমদ জয় বলেন, আমরা সাবেক ও বর্তমান নেতাকর্মীদের সমন্বিত প্রয়াসে মেধা মনন ও সৃষ্টিশীলতায় কক্সবাজারকে উপস্তাপন করছি বিশ্বজনীন অবস্থানে। আমরা তৃণমূল শহর থেকে শুরু করে, নগর, মহানগর, রাজপথ ও শিক্ষাঙ্গনকে এক সূতোয় আবদ্ধ করে তথ্য প্রযুক্তির উৎকর্ষতায় বাংলাদেশকে পরিণত করতে চাই তারুণ্যের স্বপ্ন পূরণের আঙ্গিনায়। আধুনিক বিশ্বের তরুণ প্রজন্মকে সাম্প্রদায়িক উগ্র জঙ্গিবাদের অশুভ পরিণতি থেকে আমরা মুক্ত করতে সদা জাগ্রত। পিতা মুজিবের আদর্শ ও জননেত্রী শেখ হাসিনার ইস্পাত কঠিন সাহসে আমাদের দ্বীপ্ত আঙ্গিকার ‘আমরা করবো জয়, আমাদের হবে জয়।’ কবি নজরুলের ভাষায় ‘ ঊষার দুয়ারে হানি আঘাত, আমরা আনিব রাঙা প্রভাত।’

মিট দ্যা প্রেসে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ব্যরিস্টার প্রশান্ত ভুষণ বড়ুয়াসহ বিভিন্ন স্থরের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত