টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘বাংলাদেশে বিনিয়োগে সহযোগিতা দেবে ভারত’

unnamedচট্টগ্রাম, ০১ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস):বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা বলেছেন, বর্তমান সময়ে বাংলাদেশ উন্নয়নের একটি মডেল। বিদ্যুৎসহ নানা খাতে ভারত বাংলাদেশে বিনিয়োগে সর্বক্ষেত্রে সহযোগিতা দিয়ে যাবে।

ভারত বাংলাদেশের পাশে আছে, আগামীতেও থাকবে। এমনকি বর্জ্য ব্যবস্থাপনা, ড্রেনেজ সিস্টেম, টু ইন ওয়ান সিটিসহ নানা ক্ষেত্রে সহযোগী হতে আগ্রহী ভারত।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম নগর ভবনে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিনের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের ডেপুটি হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা। এ সময় সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম সিটি মেয়র ভারতকে বাংলাদেশের দুঃসময়ের বন্ধু বলে আখ্যায়িত করে বলেন, ১৯৭১ সালে ভারত বাংলাদেশের পাশে থেকে স্বাধীনতার জন্য যে অবদান রেখেছে বাংলাদেশ তা চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বাংলাদেশের স্বাধীনতার জন্য ভারতের সেনাবাহিনীর বহু সদস্য জীবন উৎসর্গ করেন যা- ইতিহাসে বিরল ঘটনা।

মেয়র বলেন, বাংলাদেশে অনেক খাতে ভারত পুঁজি বিনিয়োগ করছে এবং বাংলাদেশের পণ্য ভারতে প্রবেশের সুযোগ করে দিচ্ছে- যা প্রশংসনীয় উদ্যোগ। তিনি ভারত-বাংলাদেশের মধ্যে দীর্ঘদিন স্থায়ী সীমান্ত বিরোধ মীমাংসা হওয়ায় সুপ্রতিবেশী ভারতের বন্ধুসুলভ আচরণকে স্বাগত জানান।

মেয়র বলেন, চট্টগ্রাম শান্তি ও নিরাপদ এলাকা। এখানে আইন-শৃংখলা পরিস্থিতি অনেকাংশে স্বাভাবিক রয়েছে। জঙ্গি তৎপরতাও নিয়ন্ত্রিত। চট্টগ্রামে সব সম্প্রদায়ের মানুষ তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান স্বাধীনভাবে সম্পাদন করে চলেছে।

চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন আরো বলেন, মাস্টার দা সূর্য সেনের নামে একটি নির্দিষ্ট জায়গাকে নামকরণসহ তার ভাস্কর্য স্থাপন করা হবে। সিটি মেয়র তার ভিশন প্রসঙ্গে বলেন, চট্টগ্রামকে বিশ্বমানের নগরীতে রূপান্তরের প্রচেষ্টা চলছে। বন্দরনগরী চট্টগ্রামকে ক্লিন ও গ্রিন সিটিতে উন্নীত করার পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। অচিরেই চট্টগ্রাম নিরাপদ বিনিয়োগবান্ধব নগরীতে রূপ নেবে।

বৈঠকে চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ আবুল হোসেন, কাউন্সিলর নাজমুল হক ডিউক, মো. গিয়াস উদ্দিন, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মঞ্জুরুল ইসলামসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত