টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নতুন কারখানায় উৎপাদনে যাচ্ছে কেডিএস

চট্টগ্রাম, ০১ সেপ্টেম্বর ২০১৬ (সিটিজি টাইমস): প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগ্রহ করা টাকায় নির্মিত কারখানায় খুব শিগগির উৎপাদনে যাচ্ছে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি কেডিএস এক্সেসরিজ লিডিমটেড। ইতোমধ্যে কারখানার সম্প্রসারণের অধিকাংশ কাজ শেষ হয়েছে বলে জানিয়েছেন কোম্পানির চেয়ারম্যান খলিলুর রহমান।

আজ বৃহস্পতিবার চিটাগাং ক্লাবে কেডিএস এক্সেসরিজের ২৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ কথা জানান তিনি। একইসঙ্গে (১লা জানুয়ারি ২০১৫ থেকে ৩০ জুন ২০১৬) নিরীক্ষিত হিসাব ও আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচাণা পর্ষদের ঘোষিত লভ্যাংশ অনুমোদন দেয় শেয়ারহোল্ডারা।

খলিলুর রহমান জানান, কেডিএসের উৎপাদন ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ব্যবসার সম্প্রসারণ করা হচ্ছে। আইপিওর মাধ্যমে বাজার থেকে ২৪ কোটি টাকা সংগ্রহ করেছি। আর ব্যবসা সম্প্রসারণের জন্য বিনিয়োগ করেছি ৩২ কোটি টাকা। খু্ব শিগগির এই সম্প্রসারিত কারখানার মাধ্যমে উৎপাদন শুরু হবে।

তিনি বলেন, এটি হলে আমাদের কোম্পানির আয় আরও বৃদ্ধি পাবে। অন্যদিকে আমরা ব্যাংক ঋণও কমিয়েছি। সব মিলিয়ে আগামী দিনে শেয়ারহোল্ডাররা আরও ভালো লভ্যাংশ পাবে।

এদিকে আলোচিত বছরের জন্য কোম্পানিটি নগদ ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে শেয়ারহোল্ডারদেকে। ১৮ মাসের নিরীক্ষিত হিসাব অনুযায়ী কোম্পানির মোট মুনাফা ৫৩ কোটি ১৭ লাখ টাকা।

কর পূর্ববর্তী মুনাফা হয়েছে ২১ কোটি ১৫ লাখ টাকা। আলোচিত সময়ে নিট মুনাফা হয়েছে ১৮ কোটি ৫৭ লাখ টাকা। পূর্বের একই সময়ে এটি ছিল ১৩ কোটি ০৯ লাখ টাকা।

এজিএমে আরও উপস্থিত ছিলেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সেলিম রহমান, পরিচালক এসএম শামীম ইকবাল, স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ জামালউদ্দিন, সিইও দেবাশীষ পালিত, সিএফও বিপ্লব কান্তি বণিক, কোম্পানি সেক্রেটারি মনজুরে খোদা, সরওয়ার উদ্দিন।

মতামত