টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবিতে আসন সংখ্যা বৃদ্ধি, আজ রাতে ভর্তি প্রক্রিয়া শুরু

চবি প্রতিনিধি

CUচট্টগ্রাম, ৩১ আগস্ট ২০১৬ (সিটিজি টাইমস):  ২০১৬-১৭ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) বিভিন্ন বিভাগে কোটাসহ মোট ১৩৮টি আসন বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও বেশকিছু বিভাগে পরিবর্তন করা হয়েছে ভর্তি যোগ্যতা।

বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর বাদশা মিয়া রোডে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে ভর্তির আবেদন প্রক্রিয়ায় উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

ড. ইফতেখার উদ্দিন চৌধুরী জানান, এই শিক্ষাবর্ষে সাধারণ ৮০টি আসন, মুক্তিযোদ্ধা কোটায় ৫৩টি আসন, পেশাদার খেলোয়াড় কোটায় ৫টি আসন বরাদ্দসহ মোট ১৩৮টি আসন বৃদ্ধি করা হয়েছে। এতে করে এ বছর বিশ্ববিদ্যালয়ে সর্বোমোট ৪ হাজার ৭৯১ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এছাড়াও এবারের ভর্তি পরীক্ষায় বেশকিছু ইউনিটে আবেদন যোগ্যতা পরিবর্তন করা হয়েছে।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ নেই উল্লেখ্য করে তিনি বলেন, ‘আমরা নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছি দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা বন্ধের ব্যাপারে। তবে আগামী একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় অনুমোদন সাপেক্ষে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে কোনো শিক্ষার্থী একবারের বেশি ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে না।’

ভর্তি পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনের বিষয়ে হুশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, আগের বারের মতো এবারো বিশ্ববিদ্যালয়ে গোয়েন্দা কর্মকর্তাসহ পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর সদস্য থাকবেন। পরীক্ষায় অসাধু উপায় অবলম্বনকারীদের শুধু পরীক্ষা বাতিল নয় আইনগত ব্যবস্থাও গ্রহণ করা হবে বলে তিনি জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদার সভাপতিত্বে ভর্তি আবেদন প্রক্রিয়ার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার। এছাড়া আরো উপস্থিত ছিলেন, ভর্তি কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক শাখা) এসএম আকবর হোসেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও ডিনস কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. আবুল হোসাইন, ব্যবস্থায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. জাহাঙ্গীর আলম, ভর্তি আবেদনের কারিগরি সহযোগী প্রতিষ্ঠান টেলিকমিনিকেশন কোম্পানি টেলিটকের জিএম সিস্টেম অপারেশন ডিএম নুরুল হুদা প্রমুখ।

উল্লেখ্য, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হচ্ছে বুধবার দিবাগত রাত (১ সেপ্টেম্বর) ১২টা থেকে। এ প্রক্রিয়া চলবে ২৫ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। এবারো ভর্তি আবেদনের ফি ৪৭৫ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। বিস্তারিত তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.cu.ac.bd) থেকে।

মতামত