টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে তিন শিবির নেতার ২১ বছরের কারাদণ্ড

চট্টগ্রাম, ৩১ আগস্ট ২০১৬ (সিটিজি টাইমস):  বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধারের পাঁচ বছর পর তিন শিবির নেতাকে ২১ বছরের কারাদণ্ড দিয়েছে চট্টগ্রামের একটি আদালত। দুপুরে চট্টগ্রামের বিশেষ ট্রাইবুন্যাল-৭ এর বিচারক এবং যুগ্ম মহানগর দায়রা জজ মোছাম্মৎ বিলকিস আক্তার এই রায় দেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন, সরওয়ার প্রকাশ বাবলা, নূরুন্নবী ওরফে ম্যাক্সন এবং মানিক ওরফে গিট্টু মানিক। তিনজনই বর্তমানে কারাগারে বন্দি।

২০১১ সালে চট্টগ্রামের বায়েজিদ এলাকায় জামায়াতের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র শিবিরের একটি আস্তানা থেকে স্বয়ংক্রিয় রাইফেল একে ফোরটিসেভেনসহ এই অস্ত্র ও গুলি উদ্ধার করে পুলিশ। পুলিশ জানায়, ব্রাহ্মণবাড়িয়া থেকে চট্টগ্রামের তালিকাভুক্ত সন্ত্রাসী শিবির নেতা ম্যাক্সন ও সরওয়ারকে আটক করার পর তারা এসব অস্ত্রের কথা পুলিশকে জানান। আর তাদের দেয়া তথ্য অনুযায়ী গিট্টু মানিকের বাড়ির পাশ থেকে এক বস্তা অস্ত্র উদ্ধার করা হয়।

এ কে ফোরটিসেভেন রাইফেল ছাড়াও ওই বস্তায় ২৭টি রাইফেলের গুলি, তিনটি গুলিভর্তি বিদেশি পিস্তল, একটি দেশীয় বন্দুক, একটি দেশীয় ওয়ান শ্যুটারগান এবং একটি দেশি এলজি ছিল।

অভিযানে মানিককেও আটক করে পুলিশ। এ ঘটনায় বায়েজিদ থানায় অস্ত্র আইনে একটি মামলা করা হয়। পরে তিন শিবিরনেতাকে দায়ী করে করে ২০১১ সালেই আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা।

২০১২ সালের ২৬ জানুয়ারি তিন জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু হয়। সারে চার বছরে ১১ জন স্বাক্ষীর স্বাক্ষ্যগ্রহণের পর এই রায় ঘোষণা করলো বিচারিক আদালত।

রায়ে রাষ্ট্রপক্ষ সন্তোষ প্রকাশ করলেও আসামিপক্ষের দাবি, তারা ন্যয়বিচার পাননি। উচ্চ আদালতে এই রায়ের বিপক্ষে আপিল করার কথা জানিয়েছেন আসামিদের আইনজীবী।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত