টক অব দ্য চট্টগ্রাম
Ad2

আজ ঢাকায় আসছেন জন কেরি

kariচট্টগ্রাম, ২৯ আগস্ট ২০১৬ (সিটিজি টাইমস):: সহযোগিতা ও অংশীদারিত্বমূলক সম্পর্ক আরো এক ধাপ এগিয়ে নিতে সোমবার ৯ ঘণ্টার সফরে ঢাকা আসছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

পূর্বসূরি হিলারি ক্লিনটনের প্রতিষ্ঠিত অংশীদারিত্বের নতুন যুগের সূচনা করাই তার ঢাকা সফরের লক্ষ্য। তবে সকল ক্ষেত্র ছাপিয়ে বৈশ্বিক প্রেক্ষাপটে নিরাপত্তা, সন্ত্রাসবাদ ও সহিংস উগ্রবাদ দমনই প্রধান ইস্যু হয়ে উঠছে তার সফরে।

এ ছাড়া থাকছে গণতন্ত্র, উন্নয়ন ও মানবাধিকার ইস্যু। সর্বোপরি কেরির সফর ঢাকা-ওয়াশিংটনের বন্ধন আরো মজবুত করবে বলেই আশা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীর আমন্ত্রণে ঢাকা সফরে আসছেন জন কেরি।

সুইজারল্যান্ডের জেনেভা থেকে যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বিশেষ বিমানযোগে আজ সকাল ৯টা ২৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছবেন তিনি।

বিমান বন্দরের ভিভিআইপি টার্মিনালে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী। উল্লেখ্য, ঢাকায় অবস্থানকালে তাকে ভিভিআইপি মর্যাদা দিয়ে এসএসএফ নিরাপত্তা দিচ্ছে সরকার।

কেরির ৯ ঘণ্টার ঢাকা সফর শুরু হবে বেলা সাড়ে ১১টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে। এরপর দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলী ও জন কেরি দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন দুপুর ১টায়। সেখানে তার সম্মানে মধ্যাহ্নভোজের আয়োজন করছেন পররাষ্ট্র মন্ত্রী। বেলা ৩টায় ধানমন্ডি ২৭ নম্বরের ইএমকে সেন্টারে নাগরিক সমাজ ও তরুণ প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন কেরি।

এরপর ৪টায় মিরপুরের শেওড়াপাড়া এলাকায় একটি বস্ত্র শিল্প কারখানা পরিদর্শনে যাবেন জন কেরি। বিকাল ৫টায় মার্কিন দূতাবাস ও চ্যান্সারি কমপ্লেক্সে দূতাবাস কর্মীদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার।

এরপর বিকেল ৪টার পর সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে কেরির সাক্ষাতের সূচি নির্ধারিত হয়েছে বলে জানা গেছে।

দিনভর ঝটিকা কর্মসুচিতে অংশগ্রহণ শেষে সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে নয়াদিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। পররাষ্ট্র সচিব শহীদুল হক তাকে বিদায় জানাবেন।

ঢাকায় কেরির সফরসঙ্গী হিসেবে চিফ অব স্টাফ জন ফিনার, ডেপুটি মুখপাত্র মার্ক টোনারসহ কয়েকজন সহকর্মী আসছেন। সিএনএন, এপিসহ পাঁচটি মার্কিন গণমাধ্যমের প্রতিনিধিরাও তার সঙ্গে থাকছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে জন কেরির এটি প্রথম ঢাকা সফর। তবে গত পাঁচ বছরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীদের এটি দ্বিতীয় ঢাকা সফর। সর্বশেষ ২০১২ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের তত্কালীন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী ও আসন্ন মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটন দুই দিনের সফরে ঢাকায় এসেছিলেন।

মতামত