টক অব দ্য চট্টগ্রাম
Ad2

নৌধর্মঘট প্রত্যাহার

চট্টগ্রাম, ২৮  আগস্ট ২০১৬ (সিটিজি টাইমস):: বেতন-ভাতা বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ডাকা অনির্দিষ্টকালের নৌধর্মঘট মালিকপক্ষের মজুরি বাড়ানোর আশ্বাসে প্রত্যাহার করেছেন নৌশ্রমিকরা।

শনিবার রাতে রাজধানীর দৈনিক বাংলায় শ্রম ভবনে সরকারের প্রতিনিধিদের উপস্থিতিতে মালিক ও শ্রমিক সংগঠনের নেতাদের বৈঠকে এই সিদ্ধান্ত আসে। এর ফলে পাঁচ দিন ধরে চলা এ ধর্মঘটের অবসান হলো।

শ্রম পরিদপ্তরের পরিচালক যুগ্ম সচিব এস এম আশরাফুজ্জামান বলেন, মালিকপক্ষ মজুরি বাড়ানোর আশ্বাস দেওয়ায় শ্রমিক নেতারা ধর্মঘট প্রত্যাহারে রাজি হয়েছেন।

শনিবার বিকেলে শুরু হওয়া এই বৈঠক রাত ১২টার কিছু আগে শেষ হয়।

এর আগে বৃহস্পতিবার শ্রম পরিদপ্তরে সরকারের প্রতিনিধিরা নৌযান মালিকদের সঙ্গে দীর্ঘ বৈঠক করে কোনো সমাধানে আসতে পারেননি। তবে বৈঠকে বেশ কিছু কার্যকরী পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছিলেন শ্রম পরিদপ্তরের পরিচালক এস এম আশরাফুজ্জামান।

শ্রমিকদের দাবির বিষয়টি সমাধান করতে কত সময় লাগবে, এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন, ‘শনিবার মালিক ও শ্রমিকদের বৈঠক হওয়ার কথা রয়েছে। আশা করছি ওই বৈঠকে সমাধান হবে।’

এদিকে, ধর্মঘটের পঞ্চম দিন শনিবারও ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে আগের দিনের মতোই যাত্রীবাহী লঞ্চ চলাচল করে। দেশের বিভিন্ন স্থান থেকে আসা ৩৭টি লঞ্চ সকালে সদরঘাটের বিভিন্ন জেটিতে ভিড়ে। আর টার্মিনাল থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যায় পাঁচটি লঞ্চ।

মাসিক ন্যূনতম ১০ হাজার টাকা মজুরি, কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুনর্নির্ধারণ, নৌপথে সন্ত্রাসী-ডাকাতি-চাঁদাবাজি বন্ধ ও নদীর নাব্যতা রক্ষায় পদক্ষেপ নেওয়ার দাবিতে মঙ্গলবার থেকে দেশের সব নদীবন্দরে ধর্মঘটের ডাক দেন নৌযান শ্রমিকরা।

মতামত