টক অব দ্য চট্টগ্রাম
Ad2

দশ ডিজিটের হচ্ছে সব জাতীয় পরিচয়পত্র

চট্টগ্রাম, ২৩ আগস্ট ২০১৬ (সিটিজি টাইমস): : দেশের সব নাগরিকের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) শিগগিরই ১০ ডিজিটের হচ্ছে। বর্তমানে যা ১৩ বা ১৭ ডিজিটের রয়েছে।

জানা গেছে, ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত যারা ভোটার হয়েছেন তাদের সবার এনআইডি নম্বর ১৩ ডিজিটের। এরপর যারা ভোটার হয়েছেন তাদের সবার এনআইডি নম্বর ১৭ ডিজিটের। যেকোনো নাগরিকের জন্য এতো বড় নম্বর মুখস্ত রাখাটা খুব কষ্টকর। তাই নাগরিকদের পরিচয়পত্র নম্বর মনে রাখার সুবিধার্থে ডিজিট কমানোর সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি’র এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন জানান, ‘সেপ্টেম্বরের শুরুতেই আমরা স্মার্টকার্ড বিতরণে যাবো। আর যেদিন থেকে স্মার্টকার্ড বিতরণ শুরু হবে, সেদিন থেকেই সবার এনআইডি নম্বর ১০ ডিজিটের হয়ে যাবে। আবার যারা নতুন ভোটার হবেন, তারাও ১০ ডিজিটের এনআইডি পাবেন’।

বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার রয়েছেন। তাদের মধ্যে প্রায় ৯ কোটি ভোটারের কাছে লেমিনেটিং করা ১৩ ও ১৭ ডিজিটের এনআইডি রয়েছে। আগামী সেপ্টেম্বরে তাদের সকলের এনআইডি নম্বর ১০ ডিজিট হয়ে যাবে। তবে স্মার্টকার্ড যারা হাতে না পাবেন তারা বর্তমানে যেটি ব্যবহার করছেন, সেটিই ব্যবহার করতে পারবেন।-বাংলানিউজ

মতামত