টক অব দ্য চট্টগ্রাম
Ad2

মিরসরাইয়ে স্কুলে অজ্ঞাত রোগে ৯ ছাত্রী হঠাৎ অসুস্থ

এম মাঈন উদ্দিন
মিরসরাই প্রতিনিধি 

Mirsaraiচট্টগ্রাম, ২১ আগস্ট (সিটিজি টাইমস): মিরসরাইয়ের হাইতকান্দি উচ্চ বিদ্যালয়ে হঠাৎ অজ্ঞাত রোগে ৯ ছাত্রী অসুস্থ হয়ে পড়েছে। অসুস্থদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মাতৃকা হাসপাতালে ভর্তি করনো হয়েছে। এ ঘটনায় আতঙ্কের কারণে রবিবার (২১ আগস্ট) দুপুরে শ্রেণী কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। উল্লেখ্য, সম্প্রতিক সময়েও এই বিদ্যালয়ের বিভিন্ন ক্লাসের একাধিক শিক্ষার্থী একই অবস্থায় জ্ঞান হারিয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছিল। শিক্ষক ও ছাত্রীরা জানায়, ক্লাস চলাকালে দুপুর সাড়ে ১২টার দিকে হঠাৎ ৯ম শ্রেণীর এক ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। পরে একে একে অন্যরাও অসুস্থ হয়।

তাদের শ্বাসকষ্ট, মুখে লালা ও মাটিতে গড়াগড়ি করতে দেখা গেছে। অসুস্থদের কাউকে অসংলগ্ন কথা বলতে শোনা গেছে। অসুস্থরা হলো- ৯ম শ্রেণীর রিফাত জাহান, সুমাইয়া মাহবুব, মমতা হেনা ইয়াছমিন, ৮ম শ্রেণীর আইরিন সুলতানা, নুসরাত সুলতানা, আরিফা আক্তার, আয়েশা সিদ্দিকা, রিয়া হিয়ুল মাওয়া রাহি ও মেহেরুন্নেসা তামান্না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমাম হোসেন বলেন, তৃতীয় ঘন্টা চলাকালীন সময়ে ৯ম শ্রেণীর এক ছাত্রী হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। তাৎনিক তাকে কমনরুমে নেওয়া হয়। পরে দেখাদেখি একই ক্লাসের ও পাশ্ববর্তী ৮ম শ্রেণীর মোট ৮জন ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। এছাড়াও সহপাঠীদের সেবা করতে গিয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরে আরো এক শিক্ষার্থী ওই অজ্ঞাত এই রোগে আক্রান্ত হয়েছে। শিক্ষকরা তাদের উদ্ধার করে দ্রæত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও মাতৃকা হাসপাতালে ভর্তি করায়। পরে গুরুতরদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসাপাতলে পাঠানো হয়। আতঙ্ক এড়াতে রবিবারে জন্য ক্লাস বন্ধ ঘোষণা করা হয়।

মাতৃকা হাসপাতালের কর্তৃব্যরত চিকিৎসক ডাঃ মাহমুদুল ইসলাম বলেন, এটি মাস সাইকোজেনিক ইলনেস বা গণমানসিক ভয়ভীতিজনিত রোগ বলে ধারণা করা হচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কারণ নেই। অসুস্থদের চিকিৎসা চলছে।

মতামত