টক অব দ্য চট্টগ্রাম
Ad2

‘ট্রিপল ট্রিপলে’র স্বপ্ন পূরণ বোল্টের

spচট্টগ্রাম, ২০ আগস্ট (সিটিজি টাইমস):: রিওতে এসেছিলেন ‘ট্রিপল ট্রিপলে’র স্বপ্ন নিয়ে। অলিম্পিক শুরুর আগেও তিনি জানিয়ে দিয়েছিলেন এ কথা। শনিবার সেই স্বপ্ন সত্যি হলো বিশ্বের দ্রুততম মানব উসাইন বোল্টের। ১০০ মিটার ও ২০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জয়ের পর এদিন ৪×১০০ মিটার রিলেতেও জিতে নিলেন স্বর্ণ।

২০০৮ সালে বেইজিং অলিম্পিকে ও ২০১২ সালে লন্ডন অলিম্পিকে এই তিনি ইভেন্টে স্বর্ণ জিতেছিলেন জ্যামাইকান স্প্রিন্টার উসাইন বোল্ট। পরপর তিন অলিম্পিকে এই তিনি ইভেন্টে প্রথম স্বর্ণজয়ী অলিম্পিয়ান তিনি।

এটি ছিলো বোল্টের ক্যারিয়ারের শেষ অলিম্পিক। এরপর আর অলিম্পিকের ট্রাকে দেখা যাবে না তাকে। কিন্তু তিনি তার ক্যারিয়ারে যেভাবে পুরো বিশ্বের ভক্তদের মন জয় করেছেন তাতে বোল্টকে ভুলতে পারবেন না কেউ। অলিম্পিক এমনকি দৌঁড় প্রসঙ্গটি উঠলেই যে সারাক্ষণ বোল্টের নামটিই উচ্চারিত হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

এক কথায় রিলেতে স্বর্ণ জয়ের মাধ্যমে অমরত্ব পেয়ে গেলেন জ্যামাইকার ২৯ বছর বয়সী এই গতি দানব। নিয়ম অনুযায়ী তিনিও একদিন এই পৃথিবী ছেড়ে চলে যাবেন। কিন্তু তিনি যে কীর্তি গড়ে গেলেন তা কখনও মুছবে না।

বোল্ট আজ যে রেকর্ডটি গড়লেন তা হয়তো কোনও একদিন কেউ ভেঙে ফেলবে। কিন্তু তা যে মোটেও সহজ কাজ হবে না তা বলাই যায়।

শনিবার রিলেতে বোল্টের জ্যামাইকা টিম সময় নিয়েছে ৩৭.২৭ সেকেন্ড। ৩৭.৬০ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জিতেছে জাপান। আর ৩৭.৬৪ সেকেন্ড সময় নিয়ে ব্রোঞ্জ পদক জিতেছে কানাডা।

এর আগে বোল্ট ১০০ মিটারে স্বর্ণ জয় করতে সময় নেন ৯.৮১ সেকেন্ড। আর ২০০ মিটারে সময় নেন ১৯.৭৮ সেকেন্ড।

রিওতে মেয়েদের ১০০ মিটার ও ২০০ মিটারে স্বর্ণ জিতেছেন বোল্টের স্বদেশী এলেইন থম্পসন। আর মেয়েদের ৪×১০০ মিটারে ৪১.৩৬ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জিতেছে জ্যামাইকা।

মতামত