টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চবি’র আরবী বিভাগ থেকে শতাধিক ইসলামী বই ও সিডি উদ্ধার

চট্টগ্রাম, ১৬  আগস্ট (সিটিজি টাইমস):চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) আরবী ও ইসলামী স্টাডিজ বিভাগের সেমিনার (লাইব্রেরি) হতে জামায়াত নেতাদের লেখা শতাধিক ইসলামী বই, লিফলেট এবং সিডি উদ্ধার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গুলশান হামলার ঘটনায় অভিযুক্ত “মারজান” চবির ছাত্র হিসেবে নিশ্চিত হবার পর মঙ্গলবার সকাল ৯টায় আরবী বিভাগে যান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। পরিদর্শনে গিয়ে বিতর্কিত বই জব্দ করার নির্দেশ দেয়ার পর প্রক্টোরিয়াল বডির সদস্যরা অভিযান শুরু করে।

অভিযানের নেতৃত্বে ছিলেন সহকারী প্রক্টর আনোয়ার হোসেন।

অভিযানে জামায়াতের প্রতিষ্ঠাতা মাওলানা মওদুদীর বই ছাড়াও সাঈদী, ড. হাসান মোহাম্মদ এর লেখা বিভিন্ন ইসলামী বই এবং জঙ্গিবাদ উস্কনীমূলক সিডি ও লিফলেট পাওয়া যায়।

বই জব্দের বিষয়ে সহকারী প্রক্টর আনোয়ার হোসেন বলেন, চবি প্রশাসন ধর্মের বিরুদ্ধে নয়। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন জঙ্গিবাদকে উৎসাহিত করে এ ধরনের বই জব্দ করার উদ্যোগ নিয়েছে। গত মাসের ২৮ শে জুলাই প্রশাসন বিভাগের বইয়ের যে তালিকা পেয়েছিল তাতে এ জব্দকৃত বই গুলো ছিল না বলেও জানান তিনি।

উল্লেখ্য, গুলশানে হোলি আর্টিসান রেস্টুরেন্টে জঙ্গী হামলার দু’জন মাস্টার মাইন্ডের একজন নুরুল ইসলাম ওরফে মারজান। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আরবী বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। গত বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে সে অনুপস্থিত বলে বিভাগীয় সূত্রে জানা গেছে। তবে আইন শৃঙ্খলা বাহিনীর কাছে চবি প্রশাসনের দেয়া অনুপস্থিত ছয় শিক্ষার্থীর তালিকায় ছিল না তার নাম।

মতামত