টক অব দ্য চট্টগ্রাম
Ad2

গুলশান হামলার আরেক ‘হোতা’ মারজান চবি শিক্ষার্থী

marjanচট্টগ্রাম, ১৫ আগস্ট (সিটিজি টাইমস):: গুলশান হামলার মাস্টার মাইন্ড মারজানের পরিচয় পেয়েছে পুলিশ। তার পুরো নাম নুরুল ইসলাম মারজান (২৩)। গ্রামের বাড়ি পাবনার সদর থানার পৌরসভার পাইটকাবাড়ি। তার বাবার নাম নিজাম উদ্দিন, মা সালমা খাতুন। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। গত তিন বছর ধরে সে বাড়ি থেকে নিখোঁজ ছিল। পাবনার পুলিশ সুপার (এসপি) আলমগীর কবীর এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘গত তিন বছর ধরে সে পরিবার থেকে নিখোঁজ রয়েছে। তাকে গ্রেফতারের চেষ্টা চলছে। সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।’

মারজানের পারিবারিক সূত্র জানায়, ২০১৪ সালে সে পাবনা আলিয়া মাদ্রাসা থেকে আলিম পাস করে জিপিএ-৫ পেয়ে। এরপর সে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আরবি বিভাগে ভর্তি হয়।

তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েল প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী জানান, মারজান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েল ছাত্র কিনা, এখন পর্যন্ত তারা নিশ্চিত নন।

এ বিষয়ে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের বোম ডিস্পোজালের প্রধান ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার মো. ছানোয়ার হোসেন বলেন, ‘মারজানের বিষয় অনেক তথ্য আমাদের কাছে রয়েছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।’

১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় মারজান অন্যতম মাস্টার মাইন্ড গত সপ্তাহে দাবি করেছিল পুলিশ। তার বিষয়ে তথ্য চেয়ে সিটিটিসি ছবি প্রকাশ করেছে। এরপর অনেকেই পুলিশকে তার বিষয়ে তথ্য দিয়েছে বলেও জানিয়েছেন ছানোয়ার হোসেন।

সিটিটিসির একজন অতিরিক্ত উপ-কমিশনার আব্দুল মান্নান জানান, আমাদের একটি টিম পাবনায় মারজানের বাড়িতে পাঠানো হয়েছে। তারা বিষয়টি নিয়ে কাজ করছেন।

মতামত