টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইউনিয়ন পরিষদ ঘোষণার দাবী; উন্নয়ন বঞ্চিত আর কতো কাল ?

ক্ষোভে ফুঁসে উঠেছে ফটিকছড়ির খিরামবাসী

মীর মাহফুজ্ আনাম
ফটিকছড়ি থেকে 

1চট্টগ্রাম, ১৩  আগস্ট (সিটিজি টাইমস): উত্তরে খাগড়াছড়ি জেলার লক্ষ্যিছড়ি উপজেলা, পূর্ব -দক্ষিণে রাঙ্গামাটি জেলার কাওখালী উপজেলা, পশ্চিমে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা। তিন জেলার সীমান্তবর্তী এলাকা ফটিকছড়ি উপজেলা নানুপুর ইউনিয়নের দুর্ঘম একটি অংশ খিরাম। টিলা-পাহাড় বেষ্টিত প্রাকৃতিক সুন্দর্য্যে ভরপুর হলেও দীর্ঘদিন ধরে উন্নয়ন বঞ্চিত এ অঞ্চল। বিগত ২৫ বছর পূর্ব থেকে এ অঞ্চলের মানুষের দাবী তাদেরকে আলাদা ইউনিয়ন গঠন করে কাঙ্কিত উন্নয়ন পৌঁছে দেওয়া। প্রায় ১৫ হাজার গ্রামবাসীর দাবীর যুক্তিকতা দেখে ২০০৬ সালে খিরামকে নানুপুর ইউনিয়ন থেকে আলাদা করে খিরাম ইউনিয়ন গঠন করার জন্য গ্যাজেটও প্রকাশ করা হয়। কিন্তু সে সময় কুচক্রি মহল মামলা দায়ের করে সেই প্রক্রিয়ায়ে বাধাগ্রস্থ করে।

আলাদা ইউনিয়ন গঠন না হওয়াতে তারা চীরকালই বঞ্চিত বলে দাবী তাদের। তাদের যোগাযোগের একমাত্র সড়ক নানুপুর-খিরাম-বর্মাছড়ি প্রায় নয় কি.মিটারের সড়কটির যেন কোন অভিভাবক নেই এমন দশা। এলাকায় নেই কোন ভালো হাসপাতাল, হচ্ছারঘাটে একটি সেতু নির্মাণ করা তাদের প্রাণের দাবী। এলাকায় নেই পর্যাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান।

2খিরামবাসী এবার তাদের এসব দাবী আদায়ে ক্ষোভে ফুঁসে উঠেছে। তারা এলাকায় দফায় দফায় সভা সমাবেশ করে জোটবদ্ধ হয়েছেন। দাবী আদায়ে শুক্রবার খিরাম উচ্চ বিদ্যালয় মাঠে বিশাল প্রতিবাদ সমাবেশের আয়োজন করে এলাকাবাসী। যেখানে কয়েক হাজার লোকের সমাগম ঘটে। স্থানীয় সমাজকর্মী মোহাম্মদ আবদুল­াহ মাস্টার এর সভাপতিত্ব করেন । ছাত্রনেতা রেজাউল করিমের সঞ্চালনায় সমাবেশ অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন, ডা: সাহাব উদ্দিন, মুক্তিযোদ্ধা বাবুল মাস্টার, আব্দুল লতিফ মেম্বার, ইসহাক মেম্বার, শহিদুল­াহ, অধ্যাপক ফরিদ উদ্দিন, সাহাবুদ্দিন, লোকমান হোসেন, নাছির, আবু তাহের, সোহরাব হোসেন সৌরভ, নুরুল আমিন সামির, সালাইদ্দিন, সোলায়মান, নাছির, হোসেন, কামাল, এমদাদ হোসেন, সরোয়ার কামাল, রাশেদ উদ্দিন,জহিন চাকমা প্রমুখ । এছাড়া এলাকার বিভিন্ন স্তরের মানুষ এতে বক্তব্য রাখেন।

তাদের সবার বক্তব্যে একটায় দাবী, অবিলম্বে খিরামকে আলাদা ইউনিয়ন ঘোষণা করা হোক। সবার একটাই প্রশ্ন , খিরামবাসী উন্নয়ন বঞ্চিত আর থাকবে কতো কাল ?

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত