টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেবে লেবানন

চট্টগ্রাম, ১৩  আগস্ট (সিটিজি টাইমস):  লেবানন বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।দেশটি এবার নারী শ্রমিক নেওয়ার বিষয়ে বেশি আগ্রহ প্রকাশ করেছে।

এছাড়া দেশটিতে বর্তমানে অবস্থান করা বাংলাদেশিদের বেতন-ভাতা সেই দেশের আইন অনুসারেই দেওয়া হবে বলে জানানো হয়েছে।

লেবাননের শ্রমমন্ত্রণালয়ে আয়োজিত দুই দেশের মন্ত্রী পর্যায়ের এক বৈঠক শেষে এই তথ্য জানানো হয়।

বৈঠকে লেবাননের শ্রমমন্ত্রী সিজান আজ্জি এবং বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি অভিবাসন ব্যয় কমানো, দ্রুত কর্মী প্রেরণ প্রক্রিয়া নিশ্চিতকরণ, মধ্যসত্ত্বভোগীর দৌরাত্ম্য বন্ধসহ বিভিন্ন বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করতে সম্মত হয়েছেন।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি চার দিনের সরকারি সফরে লেবাননে রয়েছেন।

লেবাননের শ্রমমন্ত্রী বলেন, আমারা দেখেছি বাংলাদেশের শ্রমিকরা তুলনামূলকভাবে অনেক দক্ষ, তারা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করে।

তিনি জানান, লেবাননের সাধারণ মানুষও তাদের দেশে থাকা বাংলাদেশিদের পছন্দ করে। সে সময় সিজান আজ্জি বাংলাদেশের উন্নয়নের প্রসংশা করেন।

এসময় বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশ থেকে আরও শ্রমিক নেওয়ার ব্যাপারে আজ্জিকে অনুরোধ করেন।

এর জবাবে, সিজান আজ্জি জানান তার দেশ বাংলাদেশ থেকে নারী কর্মীর পাশাপাশি অধিক হারে পুরুষ কর্মী নেওয়ার বিষয়টি শুধু বিবেচনাই না , নিশ্চিত করেন তিনি।

এছাড়া সরকারি পর্যায়ে কর্মী প্রেরণ করা যায় কিনা তা নিয়ে সুবিধাজনক সময়ে উভয় দেশের প্রতিনিধি মিলিত হবে বলে এ বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ, বর্তমানে লেবাননে প্রায় ১ লাখ ৪২ হাজার বাংলাদেশি কর্মী বিভিন্ন কর্মে নিয়োজিত রয়েছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত