টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শোক দিবসে ৪০ কি: মি: মানবপ্রাচীর করবে চসিক

চট্টগ্রাম, ১৩  আগস্ট (সিটিজি টাইমস): বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্ট সোমবার চট্টগ্রাম মহানগরীতে অনুষ্ঠিত হবে ৪০ কিলোমিটার জুড়ে মানবপ্রাচীর। খুন, সন্ত্রাস ও জঙ্গীবাদ এর প্রতিবাদে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে কর্মসূচি পালিত হবে। সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে পর্যন্ত এ মানব প্রাচীরে অংশ নিবেন চট্টগ্রামের সর্বস্তরের জনতা।

নগরীর গুরুত্বপূর্ণ সকল সড়কে অবস্থান করে প্রায় ৪০ কিলোমিটারের এই মানব প্রাচীর দেশের ইতিহাসের সবয়েচে বড় মানব প্রাচীর কর্মসূচি হবে মনে করা হচ্ছে।

‘মানবপ্রাচীর’ কর্মসূচির স্লোগান রাখা হয়েছে ‘শোকের শক্তিতে রুখবো সন্ত্রাস ও জঙ্গিবাদ’। এতে প্রায় ৫০ হাজার লোকজনের সমাগম হবে বলে আশা করছে চসিকের সংশ্লিষ্ট কর্মকর্তারা। মানব প্রাচীর কর্মসূচির প্রধান অতিথি থাকবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মানবপ্রাচীরটি নগরীর শাহ আমানত ব্রিজ শহীদ বশিরুজ্জামান চৌধুরী গোল চত্বর থেকে শুরু করে বহদ্দারহাট-মুরাদপুর-জিইসি মোড়-টাইগারপাস-আগ্রাবাদ-বারিকবিল্ডিং-বন্দর-সল্টগোলা-রেলক্রসিং-বন্দরটিলা-কাটগড় পর্যন্ত এবং দেওয়ানহাট থেকে অলংকার মোড় পর্যন্ত, ষোলশহর ২ নং গেইট হয়ে নাসিরাবাদ রোড হয়ে অক্সিজেন মোড় পর্যন্ত এবং বহদ্দারহাট থেকে কালুরঘাট ব্রিজ পর্যন্ত বিস্তৃত হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

জানা গেছে, দুই দিনব্যাপী কর্মসূচি পালনের উদ্দেশ্য আট সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে চসিক। এই কমিটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন কাউন্সিলর নাজমুল হক ডিউক এবং সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন প্রধান শিক্ষা কর্মকর্তা নাজিয়া শিরিন।

এদিকে চসিকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর ৪১ তম শাহাদাত বার্ষিকী ব্যাপক কর্মসূচি পালিত হবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে।

এর মধ্যে রয়েছে, ১৫ আগষ্ট সোমবার সূর্যোদয়ের সাথে সাথে চসিকের আন্দরকিল্লাহস্থ নগর ভবন প্রাঙ্গন, আঞ্চলিক অফিস, ওয়ার্ড অফিস, চসিক পরিচালিত স্কুল, কলেজ, হাসপাতাল ও অন্যান্য সকল কার্যালয়ে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকার সাথে চসিকের পতাকা অর্ধনমিত করণ, সকাল ৬ টা ১৫ মি. কালো ব্যাজ ধারণ, সকাল ৮ টা ৩০ মি. জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পন (নগর ভবন প্রাঙ্গন, আন্দরকিল্লা), দুপুর ১২ টা এতিমদের সমাবেশ, খতমে কোরআন, মিলাদ মাহফিল, মোনাজাত ও তবারুক বিতরণ। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান কার্যালয় কে বি আবদুচ ছত্তার মিলনায়তন।

এসব কর্মসূচিতে অংশ নিবেন মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত