টক অব দ্য চট্টগ্রাম
Ad2

প্রচলিত সন্ত্রাসবাদ ইসলামের জিহাদের সম্পূর্ণ বিপরীত -ড. খালিদ হোসেন

pressচট্টগ্রাম, ১২  আগস্ট (সিটিজি টাইমস):   চট্টগ্রাম ওমরগণি এম.ই.এস কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান ও মাসিক ম্যাগাজিন ‘আত-তাওহীদ’-এর সম্পাদক ড. আ ফ ম খালিদ হোসেন বলেন, বর্তমানে প্রচলিত জঙ্গি ও সন্ত্রাসবাদ ইসলামের জিহাদের সম্পূর্ণ বিপরীত। ইসলামের নামে যারা মানুষ হত্যা করছে তারা ইসলামের ক্ষতি সাধন করছে। রাসুলুল্লাহ (সা.) এর নেতৃত্বে ২৬টি জিহাদে কোন নিরীহ মানুষ, নারী ও শিশু হত্যার শিকার হয়নি এবং তিনি বিজয়ী হয়েছিলেন। এটাই হচ্ছে প্রকৃত জিহাদ। সন্ত্রাসবাদ ও জিহাদ এক নয়। তথাকথিত বুদ্ধিজীবীগণ সন্ত্রাস ও উগ্রবাদের অজুহাতে “জিহাদ” নামক এক মহান ইবাদতকে কলুষিত করে বক্তব্য দিচ্ছেন। জিহাদের সাথে সন্ত্রাসকে গুলিয়ে ফেলা হচ্ছে। সন্ত্রাসীরা কখনো মুজাহিদ হতে পারে না। সন্ত্রাসী সমাজে ও রাস্ট্রে ঘৃণিত-ধিকৃত অপর দিকে মুজাহিদ সম্মানিত ও নন্দিত। সন্ত্রাসী জাহান্নামী আর আল্লাহর পথের মুজাহিদ জান্নাতী।

তিনি ১১ আগস্ট  জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ, ঢাকা মহানগর  আয়োজিত ‘সন্ত্রাস- উগ্রবাদ ও ইসলাম’ শীর্ষক আলোচনা সভায় উপরিউক্ত  কথাগুলো বলেন। সংগঠনের আহ্বায়ক মাওলানা মুফতি হাবিবুর রহমান মিছবাহ এর সভাপতিত্বে এবং নগর সদস্য সচিব মুফতি মুহিব্বুল্লাহ এর সঞ্চালনায় আয়োজিত আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, আল্লামা নুরুল হুদা ফয়েজী, ড. মাওলানা ঈসা শাহেদী, মেজর (অব.) আখতারুজ্জামান, প্রফেসর ড. কে এম সাইফুল ইসলাম খান, মুফতি মুহিব্বুল্লাহিল বাকি আন নদভী, মাওলানা গাজী আতাউর রহমান, কবি মুহিব খান প্রমুখ।

ড. খালিদ হোসেন বলেন,ধর্ম, বর্ণ ও জাতি নির্বিশেষে সব মানুষের জীবন পবিত্র। বিচার বহির্ভূত পন্থায় কোন মানুষকে হত্যা করা মহাপাপ। হযরত মুহাম্মদ (সা.) সমরক্ষেত্রেও অকারণে শিশু, নারী, ধর্মযাজককে হত্যা নিষিদ্ধ করেন।  আল্লাহু আকবার বলে হত্যা করলেই উল্লসিত হওয়ার কারণ নেই। যেমন খারেজীরা ‘ইনিল হুকমু ইল্লা লিল্লাহ’ শ্লোগান দিয়ে হযরত আলীর পক্ষ ত্যাগ করে। আল্লাহর জিকির করতে করতে খারেজীরা হযরত আলী (রা.) কে হত্যা করেছিল । পবিত্র কুরআনের আয়াতের শ্লোগান  ও যিকিরের কী মূল্য ? হযরত আলীর (রা.) ঘাতকের পরকালীন পরিণতি ভয়াবহ।

তিনি জঙ্গিবাদ দমনে সব পর্যায়ের শিক্ষাব্যবস্থায় ইসলামী শিক্ষা বাধ্যতামূলক করার এবং জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে সকল ধর্মের নেতৃবৃন্দের সাথে সংলাপে বসার আহ্বান জানান।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত