টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু, কমেছে ফ্লাইট সংখ্যা

hjচট্টগ্রাম, ১২  আগস্ট (সিটিজি টাইমস):   আসন্ন হজ উপলক্ষে গত ৪ আগস্ট ঢাকা থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। কিন্তু একই সময়ে চট্টগ্রাম থেকে হজ ফ্লাইট শুরু করেনি সরকার। এবার চট্টগ্রাম থেকে সরাসরি হজ ফ্লাইট শুরু হল আজ শুক্রবার। রাত সাড়ে ৯টায় চট্টগ্রামের প্রথম হজ ফ্লাইট হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়ন করে।

বাংলাদেশ বিমান সূত্রে জানা গেছে, চলতি বছর ১০ হাজার হজযাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের ১১টি ফ্লাইট চট্টগ্রাম থেকে সরাসরি জেদ্দায় যাবে।

বাংলাদেশ বিমানের চট্টগ্রাম জেলা ব্যবস্থাপক মো. সরওয়ার আলম জানান, ২০১৫ সালে ১৯টি হজ ফ্লাইট হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি জেদ্দায় যাত্রী বহন করেছিল। এবার সেই সংখ্যা কমে ১১টি হয়েছে। তবে যাত্রী সংখ্যা বাড়লে চট্টগ্রাম থেকে হজ ফ্লাইটের সংখ্যাও বাড়ানো হবে।

বাংলাদেশ বিমানের বিক্রয় ও উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ ফেরদৌস খান জানান, আজ শুক্রবার রাত ৯টা ৩৫ মিনিটে ৪১৯জন যাত্রী নিয়ে চট্টগ্রাম থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে রওনা করবে। চট্টগ্রাম থেকে দ্বিতীয় হজ ফ্লাইট রওনা দেবে ১৫ আগস্ট রাত ১১টা ৪৫ মিনিটে। এরপর যথাক্রমে ১৬ আগস্ট সন্ধ্যা ৬টা ৫ মিনিটে; ১৮ আগস্ট সকাল ৬টা ৩৫ মিনিটে; ১৯ আগস্ট সন্ধ্যা ৭টা ৫ মিনিটে; ২০ আগস্ট দুপুর ১টা ১৫ মিনিটে ও রাত ১টা ৪৫ মিনিটে; ২২ আগস্ট রাত ৮টা ৫ মিনিটে; ২৩ আগস্ট সকাল সোয়া ৮টায়; ২৭ আগস্ট রাত পৌনে ১০টায় এবং ২৯ আগস্ট সকাল সোয়া ১০টায় চট্টগ্রাম বিমানবন্দর থেকে হজ ফ্লাইট সরাসরি জেদ্দার উদ্দেশ্যে যাত্রা করবে।

চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের বাংলাদেশ বিমানের স্টেশন ম্যানেজার বজলুল করিম সোলাইমানী জানান, এখন পর্যন্ত চট্টগ্রাম বিমানবন্দর থেকে ১১টি হজ ফ্লাইটের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। তবে প্রয়োজনে ফ্লাইট সংখ্যা আরও বাড়ানো হবে। যতক্ষণ পর্যন্ত চাহিদা থাকবে ততক্ষণ পর্যন্ত যাত্রী নিয়ে জেদ্দায় যাবে বাংলাদেশ বিমান। হজযাত্রীদের জন্য নির্ধারিত ফ্লাইট ছাড়াও চট্টগ্রাম থেকে সপ্তাহে দুইদিন (মঙ্গলবার ও শুক্রবার) জেদ্দাগামী সাধারণ যাত্রীবাহী ফ্লাইটেও হজ যাত্রী যেতে পারবেন।

তিনি আরও জানান, নিয়মিত শিডিউলের ফ্লাইটে গত ৫ আগস্ট চট্টগ্রাম থেকে ২২২ জন হজযাত্রী ইতোমধ্যে জেদ্দায় পৌঁছেছেন।

বাংলাদেশ হজযাত্রী কল্যাণ সংস্থার চেয়ারম্যান মুজিবুল হক শুক্কুর জানান, আমরা চট্টগ্রাম থেকে ২৫টি হজ ফ্লাইট দেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছিলাম। কিন্তু হযরত শাহ আমানব আন্তর্জাতিক বিমানববন্দর থেকে ১১টি ফ্লাইট দিয়েছে সরকার। এ বিমানবন্দর থেকে হজ ফ্লাইট আরও বাড়ানো উচিৎ।

মতামত