টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সৌদি আরবে নতুন চাকরির সুযোগ এসেছে

চট্টগ্রাম, ১১  আগস্ট (সিটিজি টাইমস):  সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় সৌদি আরবে বাংলাদেশ থেকে জনশক্তি রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। বৃহস্পতিবার রাজশাহী সিটি করপোরেশন চত্বরে বৃক্ষমেলার উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, গত ছয় বছর গৃহকর্মী ছাড়া অন্য কোনো পেশার জনবল নেয়নি সৌদি আরব। কিন্তু সব পেশার জনশক্তি রফতানি করতে বাংলাদেশ এই দীর্ঘ সময় থেকেই সৌদি আরবের সঙ্গে কুটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছিল। অবশেষে বুধবার দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয় বাংলাদেশ থেকে সব পেশার জনবল নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়।

শাহরিয়ার আলম বলেন, এই সিদ্ধান্তের ফলে বাংলাদেশ থেকে যে কোনো পেশার মানুষ এখন সৌদি আরব যেতে পারবে। ফলে বৈদেশিক মুদ্রা অর্জনে বাংলাদেশ আরও সমৃদ্ধ হবে। প্রতিমন্ত্রী বলেন, বুধবার সৌদি আরবে যে চার শ্রমিক কারখানায় দগ্ধ হয়ে মারা গেছে, তাদের মরদেহ দেশে আনার প্রক্রিয়া শুরু হয়েছে। যে হাসপাতালে শ্রমিকদের লাশ রয়েছে, সেখানে বাংলাদেশি দূতাবাসের কর্মকর্তারাও আছেন। কারখানায় কর্তৃপক্ষের কাছেও এ বিষয়ে ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

এর আগে বৃক্ষমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সাত বছর আগে বাংলাদেশে বনভূমির পরিমাণ ছিল মোট জমির মাত্র ৯ শতাংশ। সরকার পরিবেশের উন্নয়নে নানা প্রকল্প বাস্তবায়ন করায় বর্তমানে বনভূমির পরিমাণ ১৭ শতাংশ। আগামি চার বছরের মধ্যে বনভূমির পরিমাণ ২৫ ভাগে উন্নীত করতে চায় সরকার। এ লক্ষ্যে বেশকিছু প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দীন। বক্তব্য দেন, রাজশাহী বিভাগীয় কমিশনার আবদুল হান্নান, বিভাগীয় বন কর্মকর্তা ইমরান আহমেদ, বাড়ির ছাদে বাগান সৃজনের জন্য সারাদেশে প্রথম পুরস্কারপ্রাপ্ত নারী শামীম আরা প্রমূখ।

মতামত