টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রাম-কাপ্তাই সড়কের উপর সবজি বাজার: জনদূর্ভোগ চরমে

আব্বাস হোসাইন আফতাব
রাঙ্গুনিয়া প্রতিনিধি 

Ranguniaচট্টগ্রাম, ১১  আগস্ট (সিটিজি টাইমস): চট্টগ্রাম-কাপ্তাই সড়কের রাঙ্গুনিয়া অংশের উপর বিভিন্ন স্টেশনে সপ্তাহের প্রায় প্রতিদিন বসে খুচরা ও পাইকারী সবজি বাজার। এতে করে পথচারী ও যানবাহন চলাচলে প্রতিনিয়ত চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। সড়কে ছোট-বড় যানবাহনের দীর্ঘ যানজট সৃষ্টির কারণে শিক্ষার্থী, পেশাজীবিসহ বিভিন্ন যাত্রী সাধারণ নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌছাতে পারছে না। বর্তমানে উপজেলার বিভিন্ন স্থানে সড়ক দখল করে বসা এসব বাজারের কারণে ছোটবড় যানবাহন চলাচলে দুর্ভোগ চরম পর্যায়ে পৌছেছে। এছাড়াও বাজারগুলোর কারণে প্রতিনিয়ত যানজটের পাশাপাশি দুর্ঘটনার কবলে পড়ে প্রাণহানির আশংকা দেখা দিয়েছে। জনস্বার্থে ও যোগাযোগ ব্যবস্থা সহজ করার লক্ষে সড়কের উপর থেকে বাজার সরিয়ে নিয়ে নির্দিষ্ট স্থানে করার দাবী জানিয়েছেন এলাকার বিভিন্ন পেশাজীবিরা।

জানা যায়, চট্টগ্রাম-কাপ্তাই সড়কের উপর শনিবার ও মঙ্গলবার শান্তিরহাট বাজার, রবিবার ও বৃহস্পতিবার গোচরা বাজার, বুধবার ইছাখালী বাজার, সোমবার ও শুক্রবার রোয়াজারহাট বাজার বসে। এছাড়াও প্রতিদিন গোডাউনের গরুর বাজার, মরিয়মনগরের সকাল বেলার মাছ বাজারও বসে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক দখল করে। এভাবে প্রতিদিন চট্টগ্রাম-কাপ্তাই সড়কের দু’পাশ নানা তরি তরকারী বাজারে জন সমাগম হয়ে উঠে। ফলে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের বিভিন্ন গন্তব্যে যাওয়া জনসাধারণের যানজটের কবলে পড়ে দূর্ভোগ পোহাতে হচ্ছে। এসব বাজারে চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে সবজি কেনার জন্য পাইকারী ব্যবসায়ীরা ছুটে আসে সড়কের উপরে বসা সবজি বিক্রেতাদের কাছে। পাইকারী সবজি ব্যবসায়ীরা চট্টগ্রাম শহরে ট্রাক যোগে সবজি নেওয়ার জন্য সবজি ভর্তি ট্রাকগুলো সড়কের উপর এলোমেলো করে রাখার কারণেও যানজটের সৃষ্টি হয়। এছাড়াও রাঙ্গুনিয়ায় সবজি উৎপাদন করে কৃষক পরিবারগুলো তা বিক্রি করতে সড়কের উপর হাটবাজারে পরিণত করে। রাঙ্গুনিয়ায় উৎপাদিত সবজির চট্টগ্রাম সহ বিভিন্ন এলাকায় ব্যাপক চাহিদা রয়েছে। বিষমুক্ত সবজির জন্য শত শত পাইকারী সবজি বিক্রেতারা এখানে সবজি নেওয়ার জন্য ভিড় করে। সবজি বিক্রি করতে গিয়ে সড়ক দখল করার কারণে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে বাস, ট্রাক, সিএনজি চালিত অটোরিক্সাসহ বিভিন্ন দুর পাল­ার যানবাহন সড়কের উপর ঘন্টার পর ঘন্টা যানজটের কবলে পড়ে।

দীর্ঘদিন ধরে সড়কের উপর হাটবাজার বসলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তা সরানোর কোন উদ্যোগ গ্রহণ না করায় সবজি ক্রেতা-বিক্রেতারা বেপরোয়া ভাবে সড়কের উপর সবজি বিক্রি করে চলেছে। এসব বাজারগুলো পৌরসভার অধীনে হওয়ায় পৌর কর্তৃপক্ষ তাদেরকে সরানোর জন্য এখনও পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহণ করেনি।

পারুয়া দাঙ্গার চর এলাকার কৃষক আব্দুল গফুর জানান, যে হারে দাঙ্গার চরের সবজি উৎপাদন হয়, তা পাইকারীভাবে বিক্রির জন্য উলে­খযোগ্য হাটবাজার না থাকায় বাধ্য হয়ে সড়কের উপর বসে সবজি বিক্রি করে থাকি। খুব ভোরে সড়কে যানচলাচল কম থাকায় আমরা সড়ককে বাজার হিসেবে ব্যবহার করে থাকি।

উপজেলার ইছামতি এলাকা থেকে আসা পোমরা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক অলক বড়–য়া জানান, ‘সপ্তাহের প্রায় প্রতিদিন সড়কের উপর বসা কাচাবাজারের আড়ত বসে। আর গাড়িতে করে এসব বাজার পার হয়ে আসতে দীর্ঘ সময় লেগে যায়। ফলে সঠিক সময়ে স্কুলে পৌছাতে পারি না।
রাঙ্গুনিয়া পাব্লিক স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী তানিয়া আক্তার জানায়, আমিসহ অন্যসহপাঠিরা সরফভাটা এলাকা থেকে আসা যাওয়ার পথে সড়কের উপর হাটবাজার বসায় নির্দিষ্ট সময়ে যানবাহন যোগে স্কুলে আসতে পারি না। সড়কে সবজি বিক্রেতাদের সমাগমে সড়ক তাদের দখলে চলে যায়। এ কারণে প্রায় যানবাহনগুলো দীর্ঘ যানজটের কবলে পড়ে। সড়কের উপর থেকে সবজি বাজারগুলো সরিয়ে নিয়ে যান চলাচলের স্বাভাবিক ফিরিয়ে আনা প্রয়োজন বলে সে জানায়।

জনতা ব্যাংক পোমরা শাখার সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ শাহ আলম বলেন, ‘চট্টগ্রাম-কাপ্তাই সড়কের উপর কাঁচাবাজারের ফলে সৃষ্ট যানজটের কারণে প্রতিদিন ব্যাংকের নির্ধারিত সময়ে পৌছাতে অনেক বেগ পেতে হয়। সড়কে সবজি বাজার বসাতে জনদুর্ভোগ চরম পর্যায়ে পৌছেছে। ’

সরফভাটা গ্রামের আবুল কাশেম জানান, জঠিল রোগে আক্রান্ত হয়ে তার সন্তানকে নিয়ে চট্টগ্রামে যাওয়ার পথে গোচরায় তরি তরকারী বাজার বসার ফলে দীর্ঘ যানজটের সারিতে রোগীর অবস্থা আরও খারাপ হয়ে যায়। সড়কে সবজি বাজার থাকাতে যানবাহনের স্বাভাবিক চলাচলে বাঁধার সৃষ্টি করে। এতে সময় ও জনজীবন বিপন্ন হচ্ছে। এর থেকে পরিত্রাণ পাওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এগিয়ে আসা দরকার বলে তিনি মত প্রকাশ করেন।

রাঙ্গুনিয়া পৌরসভার মেয়র শাহজাহান সিকদার জানান, পৌরসভার নির্দিষ্ট বাজার রয়েছে। সেখানে সবজি বিক্রেতা না বসে সড়কের উপর হাটবাজার সৃষ্টি করে জনজীবনে দুর্ভোগ সৃষ্টি করেছে। সড়ক থেকে বাজারগুলো সরানোর বিষয়ে আমরা অচিরেই ব্যবস্থা নেব।

রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার জানান, চট্টগ্রাম-কাপ্তাই সড়কের গুরুত্বপূর্ণ স্থানে সড়কের উপর বাজার বসে মেলায় পরিণত করে। এর বিরুদ্ধে পৌরসভাকে ব্যবস্থা নেওয়ার জন্য লিখিত ভাবে জানানো হলেও তারা এখনও পর্যন্ত কোন ব্যবস্থা নেইনি। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এসব বাজার সরানো হবে বলে তিনি জানান।

মতামত