টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশের প্রথম আট লেন সড়ক চালু

sadekচট্টগ্রাম, ১১  আগস্ট (সিটিজি টাইমস):  দেশের উত্তর পূর্বাঞ্চলীয় বিভাগ সিলেট এবং বন্দরনগর চটগ্রাম থেকে ঢাকায় প্রবেশের পথটি (মোট প্রায় সাড়ে ৭ কিলোমিটার) এখন আট লেনে উন্নীত হয়ে গেলো। এর মধ্য দিয়ে দেশে এই প্রথম আট লেনের সড়কে শুরু হলো যানচলাচল। যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত এই প্রায় সাড়ে ৭ কিলোমিটার আট লেন সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন হবে আগামী শনিবার। তবে এখনই খুলে দেয়া হয়েছে প্রশস্ত এই সড়ক। চলছে সবধরণের যানবাহন।

যাত্রাবাড়ি-কাঁচপুর আটলেন মহাসড়কটি ঢাকা-চট্রগ্রাম জাতীয় মহাসড়ক এবং ঢাকা সিলেট জাতীয মহাসড়কটি প্রবেশ-বর্হিগমনের প্রধান করিডোর। আগে এখানে দীর্ঘ যানজটে ঘন্টার পর ঘন্টা ব্যয় হতো ঢাকামুখী ও ঢাকা ফেরত মানুষদের।

সেতু মন্ত্রণালয়সূত্র জানায়, পদ্মাসেতুর লিংক রোড চার লেনে উন্নতিকরণের কাজ শেষ হলে ঢাকা-চট্রগ্রাম এবং ঢাকা-সিলেট মহাসড়ক ধরে আসা যানবাহনগুলো এই আট লেন ব্যবহার করে খুব সহজে ও অল্প সময়ে যাত্রাবাড়ী ইন্টারসেকশন হয়ে দক্ষিণাঞ্চলে যাতায়াত করতে পারবে।

প্রকল্পসূত্র জানায়, মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণের পর থেকে ঢাকা মহানগর থেকে যানবাহন দ্রুত যাত্রাবাড়ি-কাঁচপুর মহাসড়কে প্রবেশ ও বহির্গমনের জন্য এই আট লেন প্রকল্প বিবেচনা করা হয়।

পরে ২০১১ সালে চার লেন থেকে আট লেনে উন্নীতকরণ প্রকল্পটি অনুমোদন করা হয়। তবে শুরু থেকেই এ প্রকল্পে কোনো গতি ছিলো না। দেরিতে হলেও এখন সড়কটির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে।

সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ সম্পর্কে বলেন, ‘‘একটু দেরিতে হলেও সড়কটি চালু হয়েছে। এর মাধ্যমে দীর্ঘ দুর্ভোগের অবসান হলো। এটি বাংলাদেশের প্রথম আটলেন। এর আগে কোনো আটলেন সড়ক বাংলাদেশে ছিলো না। আরেকটি আট লেন করার চিন্তা সরকারের আছে।

মন্ত্রী আরো বলেন, ‘‘সড়কে বেপরোয়া গাড়ি চালানো বন্ধ করতে হবে। ডিভাইডারের ওপর দিয়ে রাস্তা পারাপার হওয়া যাবে না। এই সড়কে যে ৪টি ফুটওভার ব্রিজ আছে, সেগুলো ব্যবহার করতে হবে। রাস্তার ওপর থেকে অবৈধ দখল উচ্ছেদ করতে হবে।’’ ‘‘যতই চার লেন, আট লেন হোক রাস্তায় আর পরিবহনে শৃ্ঙলা না হলে পরিবর্তন আসবে না’’- বলেন ওবায়দুল কাদের।

মঙ্গলবার আট লেন রাস্তার যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত ঘুরে দেখা গেছে, রাস্তার পরিসর বেড়ে যাওযায় যানবাহন আগের চেয়ে অনেক দ্রত চলাচল করছে। নেই কোনো যানজটও। রাস্তার পাশের কিছু বেদখল অংশে এখনও উচ্ছেদের কাজ চলছে।

প্রকল্পসূত্র জানায়, আট লেন প্রকল্পের আওতায় প্রায় ১৩২ কোটি টাকা ব্যয়ে মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার থেকে শিমরাইল ইন্টারসেকশন পর্যন্ত প্রায় সাড়ে ৭ কিলোমিটার বর্তমান চার লেন উন্নয়ন ও নতুন চারলেন নির্মার্ণের মাধ্যমে ৮ লেনে উন্নীত করার কাজ শেষ হয়েছে।

প্রকল্পের অধীনে যানবাহন চলাচল নির্বিঘ্ন করতে সেন্ট্রাল লাইন বরাবর নিউজার্সি ব্যরিয়ার নির্মাণ, কালভার্ট সম্প্রসারণ, রাস্তা পারপারের জন্য ৪টি ফুট ওভারব্রিজ , প্রয়োজনীয় স্থানে ফুটপাত এবং বৃষ্টির পানি নিষ্কাশনের জন্য আরসিসি ড্রেন ও সসার ড্রেন নির্মাণ করা হয়েছে।

এছাড়া এ প্রকল্পের অধীনে সানারপাড়ায় ১টি, মৌচাকে ২টি, মাদানীনগরে ২টি, ও শিমুরাইলে ১টি করে মোট ৬টি সংযোগ সড়কের উন্নয়নকাজ করা হয়। আগামী শনিবার (১৩ আগস্ট) বেলা ১২টায় ভি‌ডিও কনফারেন্সের মাধ্যমে গণভবন থেকে প্রধানমন্ত্রী সড়ক‌টির উদ্বোধন ঘোষণা করবেন।

– See more at: http://www.deshebideshe.com/news/details/81327#sthash.k3MaGTDx.dpuf

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত