টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হরতালের মেয়াদ আরো একদিন বাড়লো তিন পার্বত্য জেলায়

চট্টগ্রাম, ১০  আগস্ট (সিটিজি টাইমস)::ভূমি কমিশন আইন-২০১৬ কে রাষ্ট্রবিরোধী আখ্যা দিয়ে তা গেজেট আকারে প্রকাশের প্রতিবাদে তিন পার্বত্য জেলায় ডাকা চলমান হরতালের মেয়াদ আরো একদিন বৃদ্ধি করেছে বাঙালী অধিকার নিয়ে আন্দোলনরত ৫ বাঙালী সংগঠন। বুধবার বিকালে ৫ বাঙালী সংগঠনের প্রচার বিভাগ থেকে পার্বত্য গণ পরিষদের সাংগঠনিক সম্পাদক এডভোকেট আলম খান গণমাধ্যমে এক প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে একথা জানিয়েছেন।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘রাষ্ট্রবিরোধী বিতর্কিত ভূমি কমিশন আইন-২০১৬ গতকাল গেজেট আকারে প্রকাশ করার প্রতিবাদ জানিয়ে তা অবিলম্বে বাতিল করার জন্য আহবান জানিয়েছেন পার্বত্য অঞ্চলের পাঁচটি সংগঠন- পার্বত্য নাগরকি পরিষদ, পার্বত্য গণ পরিষদ, পার্বত্য সমধিকার আন্দোলন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ , পার্বত্য বাঙ্গালী ছাত্র ঐক্য পরিষদ ।

পার্বত্য অঞ্চলের পাঁচটি সংগঠন যৌথ উদ্যোগে ১০ আগস্ট তিন পার্বত্য জেলায় সকাল সন্ধ্যা হরতাল পালন শেষে আলহাজ্ব ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়ার সভাপতিত্বে এক সভায় এই গেজেট প্রকাশের প্রতিবাদে আগামী কাল সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতালের কমর্র্সূচি বৃদ্ধি করা হয়েছে ।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘সরকার পার্বত্য চট্রগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০১৬ বাতিল না করে গতকাল গেজেট আকারে প্রকাশ করায় আলহাজ্ব ইঞ্জিনিয়ার আলকাছ আল মামুন ভূঁইয়া, সম অধিকারের সমন্বয়ক জাহাঙ্গীর কামাল, পার্বত্য গণ পরিষদের মহাসচিব সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট পারভেজ তালুকদার, পার্বত্য গণ পরিষদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ আলম খান, নাগরিক পরিষদের সাংগঠনিক সম্পাদক এবং ছাত্র পরিষদের উপদেষ্টা শেখ আহম্মেদ রাজু, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের ঢাকা মহানগর সভাপতি শাহাদাত ফরাজি সাকিব, এক বৈঠকের মাধ্যমে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান । এর পরেও এ আইন বাতিল না করলে কঠোর কর্মসূচি দেওয়া হবে হুঁশিয়ারি উচ্চারণ করেন’।

বক্তারা বলেন, হরতাল চলাকালে অ্যাম্বুলেন্স, ঔষধবাহী গাড়ি, ফায়ার সার্ভিস গাড়ি , খাবার দোকান হরতালের আওয়তা মুক্ত থাকবে এবং পার্বত্যবাসীকে শান্তিপূর্নভাবে হরতাল পালনের আহ্ববান জানান নেতৃবৃন্দ।

মতামত