টক অব দ্য চট্টগ্রাম
Ad2

৩৭ তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট ৩০ সেপ্টেম্বর

চট্টগ্রাম, ০৯  আগস্ট (সিটিজি টাইমস):  সরকারি চাকরিতে সবচেয়ে সম্মানজনক পরীক্ষা বিসিএসের ৩৭ তম নিয়োগ পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট আগামী ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। মঙ্গলবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশনারের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয।

এতে বলা হয়, ৩০ সেপ্টেম্বর শুক্রবার সকাল ৯টা ৩০ মিনিট থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। রাজশাহীম, রংপুর, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট কেন্দ্রে একযোগে এই পরীক্ষা হবে।

প্রিলিমিনারি টেস্ট এর হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশনাবলি কমিশনের ওয়েবসাইট (www.bpsc.gov.bd) এ পরে জানানো হবে।

সরকারি চাকরিতে নিয়োগের ক্ষেত্রে বিসিএস সবচেয়ে আকর্ষণীয় নিয়োগ পরীক্ষা। প্রশাসন, শিক্ষা, পুলিশ, পররাষ্ট্র, করসহ ২৯টি ক্যাডারে এই নিয়োগ পরীক্ষায় অংশ নেয়া যায় চার বছরের স্নাতক (সম্মান) পাস করে।

প্রিলিমিনারি পরীক্ষায় পাসের পর হয় লিখিত পরীক্ষা। এমসিকিউ ভিত্তিতে ২০০ নম্বরের ওই পরীক্ষায় পাস করলে মৌখিক পরীক্ষা এবং এরপর পরীক্ষার্থীদের পুলিশ প্রতিবেদনের ওপর ভিত্তি করে নিয়োগের সুপারিশ করে সরকারি কর্মকমিশন বা পিএসসি।

২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা ও ইংরেজিতে ৩৫ নম্বর, বাংলাদেশ বিষয়াবলীতে ৩০ নম্বর, আন্তর্জাতিক বিষয়াবলীতে ৩০, ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনায় ১০, সাধারণ বিজ্ঞানে ১৫, মানসিক দক্ষতা, গাণিতিক যুক্তি এবং কম্পিউটার ও তথ্য প্রযুক্তি বিষয়ে ১৫ আর নৈতিক মূল্যবোধ ও সুশাসন বিষয়ে ১০ নম্বর থাকবে। প্রত্যেকটি সঠিক উত্তরের জন্য এক নম্বর পাওয়া যাবে। আর ভুল উত্তর দিলে শূন্য দশমিক ৫ নম্বর কাটা যাবে।

৩৭ তম বিসিএসে এক হাজার ২২৬টি পদে নিয়োগের জন্য দরখাস্ত আহ্বান করেছে পিএসসি। এসব পদের জন্য মোট কতজন আবেদন করেছে সে সংখ্যা এখনও প্রকাশ করেনি সংস্থাটি।

এর আগের দুটি বিসিএসের চূড়ান্ত প্রক্রিয়া শেষ হয়নি এখনও। ৩৬ তম বিসিএসে লিখিত পরীক্ষা শুরু হয়নি এখনও। আর ৩৫ তম বিসিএসে মৌখিক পরীক্ষা হলেও চূড়ান্ত ফল প্রকাশ হয়নি এখনও।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত