টক অব দ্য চট্টগ্রাম
Ad2

শ্রেষ্ঠা চৌধুরীর ক্ষমতা আছে এখন চর্চা করে যেতে হবে

’দি লাইফ বিটুইন’ উপন্যাসের প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা

01চট্টগ্রাম, ০৭  আগস্ট (সিটিজি টাইমস):: ‘চারিদিকে অশুভ শক্তির তৎপরতা বেড়ে গেছে, এর ইঙ্গিত রয়েছে এই উপন্যাসে। এখানে একধরনের কমিটমেন্ট আছে। শ্রেষ্ঠা চৌধুরীর ক্ষমতা আছে, এখন এর চর্চা করে যেতে হবে। এই উপন্যাসটি সে এই বয়সে যতটুকু ভালো লেখা যায় লিখেছে। এতে রয়েছে রহস্যময়তা, বন্ধুত্ব ও আবেগ। একটা ট্র্যাজেডি আছে, শুরুটা চমৎকার। পরিণতিটা এগিয়ে গেছে উপন্যাসের নিজস্ব ধারায়।’

গত ০৬ আগস্ট ২০১৬ শনিবার সন্ধ্যা ৬টায় থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম মিলনায়তনে খড়িমাটি থেকে প্রকাশিত শ্রেষ্ঠা চৌধুরী’র ইংরেজি উপন্যাস ‘দি লাইফ বিটুইন’ এর প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করতে গিয়ে বক্তারা এ কথা বলেন।

তারা আরো বলেন, ‘এখন চারিদিকে নানা সংশয় ও শংকা। এই শংকার মাঝে শ্রেষ্ঠা চৌধুরী আমাদের মাঝে আলোর ঝলকানি দিল। আমরা নিরাশ হবো না। তার উপন্যাসে গভীর জীবন দৃষ্টি ও অনুভ‚তি রয়েছে। আমরা মুগ্ধ ও বিস্ময়ে তার উপন্যাসটি পড়ি।’

এসময় আলোচনা করেন চট্টগ্রাম মহানগরের অতিরিক্ত পুলিশ কমিশনার দেবদাস ভট্টাচার্য, কবি ও নাট্যজন অভীক ওসমান, কবি ও কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, কবি ও কথাসাহিত্যিক বাদল সৈয়দ ও জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার হৃষীকেশ শীল।

কবি মনিরুল মনির-এর সঞ্চালনায় অনুষ্ঠানে লেখক শ্রেষ্ঠা চৌধুরী এবং তার পিতা অধ্যাপক শোভন চৌধুরী প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন স্থপতি ফারুক আহমেদ, ডা. হারুণ উর রশিদ, হুলেন ছালে নূর ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ ছন্দা চক্রবর্তী ও অধ্যাপক শামসুদ্দীন আজাদ।

মতামত