টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ঢাকা ছেড়েছে প্রথম হজ ফ্লাইট

চট্টগ্রাম, ০৪  আগস্ট (সিটিজি টাইমস):: হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চলতি মৌসুমে ৪০১ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইটটি সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছে।

বৃহস্পতিবার সকাল ৮টা ৭ মিনিটে বিমান বাংলাদেশের একটি প্লেন ওই হজ যাত্রীদের নিয়ে ছেড়ে যায়।

এর আগে সকালে হজ ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

এসময় ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিল, বিমানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং সিভিল এভিয়েশনের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) উপস্থিত ছিলেন।

এবার এক লাখ ‍এক হাজার ৭৫৮ জন বাংলাদেশি হজ করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাচ্ছেন ১০ হাজার বাংলাদেশি। বাকি ৯১ হাজার ৭৫৮ জন যাচ্ছেন বেসরকারি ব্যবস্থাপনায়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ ও সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স ৫০ শতাংশ যাত্রী পরিবহনের সুযোগ পাচ্ছে বলে জানিয়েছে বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হজ ফ্লাইট চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। এর মধ্যে ১১২টি বিশেষ ফ্লাইট ও ৩২টি নিয়মিত ফ্লাইটে হজ যাত্রী পরিবহন করা হবে। বিমানের ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ সেপ্টেম্বর। শেষ হবে ১৬ অক্টোবর। ফিরতি পথে ১৩৭টি উড়ানের মাধ্যমে হজযাত্রী ফিরিয়ে আনবে বিমান। এর মধ্যে নিয়মিত ফ্লাইট ২৯টি এবং বিশেষ ফ্লাইট ১৩৭টি।

অন্যদিকে, হজযাত্রী পরিবহনে ৫ আগস্ট ফ্লাইট শুরু করবে সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স। তাদের ঢাকা থেকে জেদ্দায় হজযাত্রী পরিবহন শেষ ৬ সেপ্টেম্বর। আর জেদ্দা থেকে ঢাকায় হাজি ফিরিয়ে আনা শুরু হবে ১৭ সেপ্টেম্বর। যা শেষ হবে ১৮ অক্টোবর।

মতামত