টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সড়ক অবরোধ, টানা ক্লাস বর্জণ, বিক্ষোভ, প্রতিবাদ সমাবেশে উত্তাল নাজিরহাট কলেজ

মীর মাহফুজ আনাম
ফটিকছড়ি থেকে

nazirhat-clgচট্টগ্রাম, ০৩ আগস্ট (সিটিজি টাইমস):: নাজিরহাট কলেজকে জাতীয়করণের তালিকা থেকে বাদ দেওয়ার ষড়যন্ত্রের প্রতিবাদে আন্দোলনে উত্তাল কলেজ ক্যাম্পাস। সাথে সাথে দ্বিতীয়বারের মতো আজ বুধবার সকালে চট্টগ্রাম-খাগড়াছড়ি ও রামগড় সড়ক অবরোধ করেছে আন্দোলনকারীরা। টায়ার জ্বালিয়ে সড়কে অবরোধ করে রাখলে প্রায় পাঁচ কি.মিটার এলাকজুড়ে যানজটের সৃষ্টি হয়। প্রায় দুই ঘন্টা পর নাজিরহাট পুলিশ ফাঁড়ি ও হাটহাজারী থানার পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে।

এ ছাড়া বিগত পাঁচদিন যাবৎ চলছে টানা ক্লাস বর্জণ। দাবী আদায় না হওয়া পর্যন্ত নানা কর্মসূচির মধ্য দিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনকে বেগবান করতে ইতিমধ্যে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের নিয়ে গঠিত হয়েছে ‘নাজিরহাট কলেজ ছাত্রছাত্রী সংগ্রাম পরিষদ’। যেখানে আহবায়ক করা হয়েছে ছাত্রনেতা ও কলেজের সাবেক ছাত্র মাসুদ রানাকে।

কলেজ সূত্র জানায়, জাতীয়করনের তালিকায় নাজিরহাট ডিগ্রি কলেজের নাম আছে। তবে এই কলেজকে বাদ দিয়ে উপজেলা সদরের অন্য একটি কলেজকে জাতীয়করণের ষড়যন্ত্র চলছে।

বেলা সাড়ে ১১টায় কলেজের তিন সহস্রাধিক শিক্ষার্থী ব্যানার পেষ্টুন নিয়ে একযোগে ক্লাস বর্জন করে বাইরে বেরিয়ে আসেন। তাদের সাথে যোগ দেন কলেজের প্রাক্তন শিক্ষার্থী ও বিভিন্ন পেশার লোকজন। এরপর তাঁরা বিক্ষোভ মিছিলসহকারে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কে মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন শেষে নাজিরহাট নতুন রাস্তার মাথা এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় ।

সমাবেশে সংগ্রাম পরিষদের আহবায়ক মাসুদ রানা সভাপতিত্ব করেন। পরিষদের সদস্য সচিব রহমত উল­াহর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন রাজনীতিবিদ শওকত হোসেন, এইচ এম আবু তৈয়ব, মুক্তিযোদ্ধা মুহাম্মদ ইসমাইল, আলী আকবর জুনু, মো. ইউসুফ, দেলোয়ার হোসেন, গিয়াস উদ্দিন, ওমর ফারুক ডিউক, হুসাইনুল সুরুজ, কামরুল অপু, রায়হান মাহমুদ, আরাফাত উল¬াহ, নওশাদ, রাকিব, ইকবাল হোসেন, মোবারক ও জেসমিন আকতার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত প্রাচীন কলেজটি শিক্ষার গুণগত মান উন্নয়নসহ সাফল্যের ধারাবাহিকতা রেখে চলেছে। বর্তমানে সেখানে প্রায় ৩ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করে। সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যোগ্যতার বিবেচনায় এ কলেজকে জাতীয়করণ করা হোক।

নাজিরহাট মহাসড়ক পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভে সড়ক অবরুদ্ধ হওয়ার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে রাস্তার যানজট মুক্ত করে। বেলা একটার দিকে পরিস্থিতি স্বাভাবিক হয়।’

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত