টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সামাজিক বনায়নের শতাধিক গাছ কেটে নিল দুর্বৃত্তরা

কক্সবাজার ব্যুরো অফিস

চট্টগ্রাম, ০৩ আগস্ট (সিটিজি টাইমস)::কক্সবাজার সদরের ইসলামাবাদ মমতাজুল উলুম মাদরাসার সামাজিক বনায়নের শতাধিক গাছ কেটে নিয়েছে দুর্বৃত্তরা। এতে বাঁধা দিতে গিয়ে বনায়নের পাহারাদার ও তার স্ত্রীসহ অন্তত ৮জন আহত হয়েছে। আহতদের মধ্যে পাহারাদার মোকতার আহমদ ও তার স্ত্রী আসমা খাতুনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যান্য আহতদের স্থানীয়ভাবে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার (২ আগষ্ট) দিবাগত রাত সাড়ে ৮ টার দিকে ইউনিয়নের আউলিয়াবাদ এলাকায় ঘটনাটি ঘটে। খবর পেয়ে পুলিশ ও বন বিট কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছে। ঘটনায় জড়িত কেউ আটক হয়নি। হামলাকারীদের ব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানা গেছে।

সুত্র জানায়, ইসলামাবাদ মমতাজুল উলুম মাদরাসার নামে বনবিভাগের বরাদ্দ দেয়া সামাজিক বনায়নের গাছ ও জায়গা দখল করতে মরিয়া হয়ে ওঠেছে স্থানীয় একটি দখলবাজ ও ভূমিগ্রাসী চক্র। মঙ্গলবার রাতের আঁধারে সংঘবদ্ধ ওই চক্রটি স্বশস্ত্র সজ্জিত হয়ে পাহারাদারের ওপর হামলা করে। এরপর তারা সামাজিক বনায়নের শতাধিক গাছ কেটে নিয়ে যায়। এ সময় বনায়নের পক্ষ থেকে স্থানীয়রা এগিয়ে গেলে তাদের ওপরও হামলা চালানো হয়।

আহত পাহারাদার মোকতার আহমদ বলেন, পশ্চিম গজালিয়া এলাকার ইউছুফ ফকিরের ছেলে জাহাঙ্গীর আলম, আলমগীর, মকতুল হোসনের ছেলে আলতাজ ফকির, ছৈয়দ আহমদের ছেলে মো. হারুন, বাঁশঘাটা এলাকার মৃত মো. আলীর ছেলে মো. নুরু, খোদাইবাড়ী এলাকার মো. হোসনের ছেলে জসিম উদ্দিনসহ একদল স্বশস্ত্র লোক আমাদের জিম্মি করে গাছ কাটতে শুরু করে। এতে বাঁধা দিতে গেলে তারা প্রথমে আমার ওপর হামলা চালায়। এ সময় তাদের হামলায় আমার স্ত্রী-সন্তানসহ অনেকে আহত হয়।

আহত পাহারাদার মোকতারের স্ত্রী আসমা খাতুন জানান, স্বশস্ত্র লোকজন সামাজিক বনায়নের গাছ কেটে নিতে বাঁধা দেয়ায় আমাদের স্বপরিবারে আহত করা হয়েছে। এরপর চিহ্নিত চক্রটি মহিলাদের ব্যবহার করে বনায়নের জমি দখলের চেষ্টা করে। মমতাজ বেগম ও খুরশিদা বেগম নামের দুই মহিলাসহ আরো অন্তত ১৫জন মহিলা এ ঘটনায় জড়িত ছিল বলে তিনি জানান।

ঈদগাঁও পুলিশ তদন্তকেন্দ্রের ইনচার্জ পুলিশ উপ-পরিদর্শক (এসআই) মিনহাজ মাহমুদ ভুঁইয়া জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। হামলাকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তদন্তপূর্বক দূষিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে মাদরাসার নামে বরাদ্দ দেয়া সরকারী সামাজিক বনায়নের জায়গা দখল করার পাঁয়তারা ও গাছ কেটে নেয়ার সংবাদে এলাকাবাসী ক্ষুব্ধ হয়ে ওঠেছে। ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় মাদরাসার ছাত্রছাত্রীরা।

তাদের দাবী, দখলবাজচক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হোক। অন্যথায় তারা আরো বেপরোয়া হয়ে ওঠবে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত