টক অব দ্য চট্টগ্রাম
Ad2

হজ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন, ফ্লাইট শুরু বৃহস্পতিবার

চট্টগ্রাম, ০২ আগস্ট (সিটিজি টাইমস)::আসন্ন হজ উপলক্ষে প্রশিক্ষণ কার্যক্রম, হজ ব্যবস্থাপনাসহ আনুষঙ্গিক কার্যক্রম শুরু হয়েছে। আজ বুধবার সকাল সাড়ে ১০টার দিকে রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ধর্ম মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন এ তথ্য জানান।

তিনি জানান, বাংলাদেশ থেকে চলতি বছরের হজ ফ্লাইট আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হবে। এ উপলক্ষে হজ প্রশিক্ষণ কার্যক্রম, হজ ব্যবস্থাপনাসহ আনুষঙ্গিক কাজগুলো আজ বুধবার থেকে শুরু হয়েছে। আগামীকাল প্রথমদিনের হজ যাত্রীরা আজকের হজ কার্যক্রমে অংশ নেবেন। পর্যায়ক্রমে চলতি বছরে হজের অনুমোদন পাওয়া হজযাত্রীদের প্রত্যেকেই হজ প্রশিক্ষণ ও হজ ব্যবস্থাপনাসহ আনুষঙ্গিক কার্যক্রমে অংশ নেবেন।

আনোয়ার হোসেন জানান, আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জানিয়েছিলেন, চলতি বছরে বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন ব্যক্তি হজ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন। বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স যৌথভাবে বাংলাদেশের হজযাত্রীদের পরিবহন করবে।

মন্ত্রী জানান, মক্কা ও মদিনায় হজ কার্যক্রম শেষে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের ফিরতি হজ ফ্লাইট চালু হবে। চলতি বছর প্রত্যেক হজযাত্রী সর্বোচ্চ ৪৬ কেজি ওজনের মালামাল বহন করতে পারবেন। এছাড়া বাংলাদেশ বিমানবন্দরে অবতরণের পর প্রত্যেক হাজিকে ১০ লিটার করে জমজম কূপের পানি দেওয়া হবে। গত বছর প্রত্যেক হজযাত্রী সর্বোচ্চ ৩০ কেজি মালামাল বহন করতে পারতেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত