টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ইসলামাবাদে সার্কের বৈঠকে যাচ্ছেন না স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম, ০৩ আগস্ট (সিটিজি টাইমস):: ইসলামাবাদে সার্কভুক্ত দেশগুলোর স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যাচ্ছেন না স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ওই বৈঠকের আগে স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকেও বাংলাদেশের স্বরাষ্ট্র সচিব মোজাম্মেল হক খান অংশ নিচ্ছেন না।

তবে পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের নয়া হাইকমিশনার তারিক আহসান দেশের পক্ষে বুধবার ও বৃহস্পতিবারের ওই দুটি বৈঠকে প্রতিনিধিত্ব করবেন বলে জানা গেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সার্ক স্বরাষ্ট্রমন্ত্রী ও সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশ হাইকমিশনার ছাড়াও স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নিচ্ছেন।

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা- সার্ক’র আসন্ন বৈঠকে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী ও সচিবের অংশ না নেয়ার বিষয়টি এরই মধ্যে কাঠমান্ডুস্থ সার্ক সচিবালয়কে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়া হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ওই সময়ে দেশে ব্যস্ত থাকবেন বলে জানানো হয়েছে। মন্ত্রীর বদলে বৈঠকে ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন বলে সার্ক সচিবালয়কে অবহিত করা হয়েছে।

প্রসঙ্গত, মানবতাবিরোধীদের বিচার নিয়ে পাকিস্তানের অযাচিত হস্তক্ষেপের কারণে দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপড়েন চলছে। এর জেরে গত জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত স্যানিটেশন বিষয়ক মন্ত্রী পর্যায়ের আঞ্চলিক বৈঠকে অংশ নেয়া থেকে বিরত থাকেন পাকিস্তানের জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী জাহিদ হামিদ।

সেই বৈঠকে পাকিস্তানের মন্ত্রীর প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়ার কথা ছিল।পরে ঢাকায় নিযুক্ত দেশটির তৎকালীন হাইকমিশনার সুজা আলম স্যানিটেশন বিষয়ক বৈঠকে তার দেশের প্রতিনিধিত্ব করেন।

কূটনৈতিক সূত্র মতে, বৈরিতা সত্ত্বেও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ইসলামাবাদ যাচ্ছেন।তিনি স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ভারতের নেতৃত্ব দেবেন। তবে এবারের সফরে ভারত-পাকিস্তান স্বরাষ্ট্রমন্ত্রীদের দ্বিপক্ষীয় কোনো বৈঠক হচ্ছে না বলে ভারতের বিভিন্ন গণমাধ্যম খবর প্রকাশ করেছে।

দেশটির গণমাধ্যম এও জানিয়েছে, এবারের সার্ক স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে ‘ক্রস বর্ডার টেররিজম বা আন্তঃসীমান্ত সন্ত্রাস’র বিষয়টি শুরুত্বের সঙ্গে তুলবে দিল্লি। সেখানে সামগ্রিকভাবে দক্ষিণ এশিয়ার সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা জোরদার নিয়ে আলোচনা হবে। নারী-শিশু ও মাদক পাচার, সামুদ্রিক নিরাপত্তা ও দস্যুতা রোধের বিষয়গুলো আলোচনার এজেন্ডায় থাকছে।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত