টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চ’বিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি

IMGচট্টগ্রাম, ০২ আগস্ট (সিটিজি টাইমস):: জঙ্গি তৎপরতা প্রতিরোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। সম্প্রতি গুলশান ও শোলাকিয়া তে জঙ্গি হামলা ও দেশজুড়ে জঙ্গি তৎপরতা বেড়ে যাওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা ব্যবস্থার জোরদারের অংশ হিসেবে এ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পাশাপাশি বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি।

গত সপ্তাহে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। নির্দেশনা জারির পর চলতি সপ্তাহের শুরুতেই বিশ্ববিদ্যালয় প্রবেশ পথগুলোতে নিষেধাজ্ঞা সম্বলিত ব্যানার টাঙিয়ে দেয়া হয়েছে। যাতে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা ছাড়াও মোটরসাইকেল চলাচলে কড়াকড়ি এবং বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সকলকেই পরিচয় পত্র সাথে রাখার আদেশ দেয়া হয়েছে।

সরেজমিনে চবির প্রধান ফটকে গিয়ে দেখা যায়, আইন শৃংখলা বাহিনীর সদস্যরা বিশ্ববিদ্যালয় আসা প্রত্যোকটি যানবাহন তল্লাশি করছেন। সন্দেহভাজন হলেই আইন শৃংখলা বাহিনীর জিজ্ঞাসাবাদের মুখোমুখি পড়তে হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার বিষয়ে প্রক্টর আলী আজগর চৌধুরীর জানান, শিক্ষক শিক্ষার্থীদের নিরপত্তার কথা মাথায় রেখেই আমরা ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করেছি। জঙ্গিবাদ প্রতিরোধেই এমন সব বিধি নিষেধ। এসময় তিনি শিক্ষক শিক্ষার্থী সকলকেই নির্দেশনা মেনে চলার অনুরোধ করেন।

আইন শৃংখলার বিষয়ে হাটহাজারী থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মজিবুর রহমান বলেন, ক্যাম্পাসে পুলিশ ফোর্স সহ গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়েছে। এর পাশাপাশি আমরা নাশকতা মূলক ও সরকার বিরোধী কর্মকান্ডের ব্যাপারে গোয়েন্দা তথ্য সংগ্রহ করছি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের আইন শৃঙ্খলা ও শিক্ষার পরিবেশ স্বাভাবিক রাখতে উপাচার্য প্রফেসর ইফতেখার উদ্দিন চৌধুরীকে প্রধান করে গঠন করা হয়েছে ১৭ সদ্যস্যের ‘জঙ্গি প্রতিরোধ সেল’।

মতামত