টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বাংলাদেশ বিশ্বের ৮ম সুখী দেশ

চট্টগ্রাম,৩১ জুলাই (সিটিজি টাইমস)::  মানব উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার ও খাতটিতে কর্মসংস্থান সৃষ্টিতে গত ২৫ বছরে বাংলাদেশ অসাধারণ উন্নতি করেছে। ২০১৪ সালে নবায়নযোগ্য জ্বালানি খাতে কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশ বিশ্বের শীর্ষ দশ দেশের তালিকায় ছিল অন্যতম।

আর এইসব কারণে বিশ্ব অর্থনৈতিক ফোরামের করা ২০১৬ সালের হ্যাপি প্লানেট ইনডেক্সে বাংলাদেশ ৮ম স্থান অধিকার করেছে। অর্থাৎ বাংলাদেশ বিশ্বের ৮ম সুখী দেশ। সূচকে বাংলাদেশ ৩৮ দশমিক ৪ স্কোর পেয়েছে।

সম্প্রতি প্রকাশিত জেনেভা ভিত্তিক এই সংস্থাটির র‍্যাংকিং এ দেখা গেছে ১৪০টি দেশ নিয়ে করা এই সূচকে যুক্তরাষ্ট্র, চীন, লুক্সেমবার্গ এর মতো ধনী দেশ গুলোর তুলনায় বাংলাদেশের অবস্থান অনেক ওপরে।

ওই সূচকের জন্য করা প্রতিবেদনে বলা হয়েছে জিম্বাবুয়ের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ু অন্তত ২০ বছর বেশি।

হ্যাপি প্ল্যানেট সূচক পরিমাপে টেকসই জীবনযাপনকেই অধিক বিবেচনায় নেওয়া হয়। সূচকটি করতে জনগোষ্ঠী জীবনযাপন ও আয়ু বিবেচনায় নেওয়া হয়। এর পর এর ফল প্রতিটি দেশের পরিবেশগত উদ্যোগের সঙ্গে তুলনা করে সূচক প্রকাশ করা হয়।

প্রথম ১০টি দেশ: ১. কোস্টারিকা, ২. মেক্সিকো, ৩. কলম্বিয়া, ৪. ভানুয়াতু, ৫. ভিয়েতনাম, ৬. পানামা, ৭. নিকারাগুয়া, ৮. বাংলাদেশ, ৯. থাইল্যান্ড ও ১০. ইকুয়েডর।

নিচে থাকা ১০ দেশ: ১৪০. সাদ, ১৩৯. লুক্সেমবার্গ, ১৩৮. টোগো, ১৩৭. বেনিন, ১৩৬. মঙ্গোলিয়া, ১৩৫. আইভরি কোস্ট, ১৩৪, তুর্কমেনিস্তান, ১৩৩. সিয়েরা লিওন, ১৩২. সোয়াজিল্যান্ড ও ১৩১. বুরুন্ডি।

মতামত