টক অব দ্য চট্টগ্রাম
Ad2

ব্যাচেলরদের ভাড়া দিতে নিষেধ নেই: পুলিশ

চট্টগ্রাম,৩০ জুলাই (সিটিজি টাইমস)::  ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপকমিশনার মো. মাসুদুর রহমান বলেছেন, বাড়ি ভাড়া দেওয়ার ক্ষেত্রে ব্যাচেলর কিংবা পরিবার নিয়ে কোনো বিধিনিষেধ নেই ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি)। শুধু ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ করে তা সংশ্লিষ্ট থানায় সরবরাহ করতে বলা হয়েছে।

আজ শনিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে নিজ দপ্তরে বসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

উপকমিশনার (মিডিয়া) বলেন, “একজন বাড়ির মালিক তার বাড়ি কাকে ভাড়া দেবেন, সেটা তার সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপার। আমরা এ ক্ষেত্রে কোনো হস্তক্ষেপ করব না। শুধু ভাড়া দেওয়ার সময় ওই ভাড়াটিয়া সম্পর্কে তথ্য সংগ্রহ করে তা বিট পুলিশকে জানাতে হবে।”

পুলিশকে তথ্য না দিলে কী হবে- এমন প্রশ্নের জবাবে এই পুলিশ কর্মকর্তা বলেন, সম্প্রতি যেসব ঘটনা ঘটেছে, তার পরিপ্রেক্ষিতে পুলিশ নাগরিক সুযোগ-সুবিধা দেখেছে। কাউকে অহেতুক হয়রানি করা পুলিশের উদ্দেশ্য নয়। পুলিশের কাজ হলো নাগরিকদের নিরাপত্তার সব রকম সুযোগ-সুবিধার বিষয় দেখা।

২০১৩ সালের মাঝামাঝি সময় ভাড়াটিয়াদের সম্পর্কে তথ্য সংগ্রহ করে তা কাছের থানায় দেওয়ার জন্য বাড়ির মালিকদের প্রতি নির্দেশনা দেয় পুলিশ। কিন্তু বিভিন্ন কারণে তখন পুলিশের এই উদ্যোগ ততটা বাস্তবায়ন হয়নি। পরে ২০১৪ সালের শেষ দিকে এই প্রক্রিয়া আবার শুরু হয়।

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা এবং কল্যাণপুরে জঙ্গি আস্তানার সন্ধান পাওয়ার পর পুলিশ ভাড়াটিয়াদের তথ্য পাওয়ার ক্ষেত্রে বেশ কঠোর হয়। এর প্রভাব পড়ে রাজধানীতে থাকা অসংখ্য ব্যাচেলরের ওপর।

বিশেষ করে কল্যাণপুরের জঙ্গি আস্তানায় পুলিশের গুলিতে নয় জঙ্গি নিহত হওয়ার পর রাজধানীর মিরপুর, উত্তরা, গুলশানসহ বিভিন্ন এলাকায় ব্যাচেলরদের বাড়ি ছেড়ে যাওয়ার জন্য চাপ দিচ্ছেন বাড়ির মালিকরা। আবার কোনো ক্ষেত্রে ব্যাচেলরদের বাড়ি ভাড়া দিতে অস্বীকার করছেন। এতে বিড়ম্বনায় পড়েছেন সাধারণ চাকরিজীবী, ছাত্রসহ বিভিন্ন পেশার ব্যাচেলররা।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত