টক অব দ্য চট্টগ্রাম
Ad2

জঙ্গিবাদ দমনের ‘মেসেজে’ শেষ ডিসি সম্মেলন

dcচট্টগ্রাম, ২৯ জুলাই (সিটিজি টাইমস):: এবারের জেলা প্রশাসক সম্মেলনে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে জঙ্গিবাদ দমন প্রসঙ্গ। প্রায় প্রতিটি অধিবেশনেই এ প্রসঙ্গে আলোচনা হয়েছে। নিজ নিজ কার্যঅধিবেশনে মন্ত্রীরা জঙ্গিবাদ দমনে ডিসিদের আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার বিকালে সচিবালয়ে চার দিনের ডিসি সম্মেলন শেষে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এবারের সম্মেলনে ডিসিদের সবচেয়ে বড় যে মেসেজটি দেয়া হয়েছে সেটা হলো সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে সোচ্চার ভূমিকা পালন করতে হবে। সব শ্রেণি-পেশার মানুষকে সঙ্গে নিয়ে জঙ্গিবাদী তৎপরতা রুখে দিতে হবে।

সচিব জানান, ৩৯টি মন্ত্রণালয় সম্পর্কিত ৩৩৬টি প্রস্তাব ডিসি ও বিভাগীয় কমিশনাররা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছিলেন। কার্যপত্রে থাকা এসব প্রস্তাবের বাইরে ১৮টি কার্যঅধিবেশনে আরও ২৮৮টি প্রস্তাব এসেছে।

এবারের সম্মেলন ‘ফলপ্রসূ’ হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডিসিরা যেসব সুপারিশ দিয়েছেন সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

গত মঙ্গলবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে এবারের ডিসি সম্মেলন শুরু হয়। এবারের সম্মেলন সাজানো হয় ২২টি অধিবেশনে।

চলতি মাসের শুরুর দিকে ঢাকার গুলশান এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় বড়ধরনের জঙ্গি হামলার ঘটনা ঘটে। মাসের শেষ দিকে যখন জেলা প্রশাসক সম্মেলন শুরু হয় এর মধ্যেই রাজধানীর কল্যাণপুরে জঙ্গিবিরোধী অভিযানে নিহত হয় ৯ ‘জঙ্গি’।

এসব ঘটনা দেশ-বিদেশে তোলপাড় সৃষ্টি করে। সর্বত্রই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে ‘জঙ্গি’।

স্বাভাবিকভাবেই এবারের ডিসি সম্মেলনে সবচেয়ে বেশি আলোচিত হয় এই প্রসঙ্গটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনী অনুষ্ঠানে জঙ্গিবাদের বিরুদ্ধে ডিসিদের সোচ্চার হওয়ার আহ্বান জানান। তার সূত্র ধরে পরবর্তী প্রায় প্রতিটি কার্যঅধিবেশনে মন্ত্রীরা জঙ্গিবাদ দমনে ডিসিদের কর্তব্যের কথা স্মরণ করিয়ে দেন।

সিটিজি টাইমসে প্রকাশিত সংবাদ সম্পর্কে আপনার মন্তব্য

মতামত