টক অব দ্য চট্টগ্রাম
Ad2

বন্ধ হওয়া ক্যাম্পাসের শিক্ষার্থীরা ক্ষতিপূরণ পাবে : শিক্ষামন্ত্রী

চট্টগ্রাম, ২৭ জুলাই (সিটিজি টাইমস)::  বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বন্ধ হয়ে যাওয়া ক্যাম্পাসের শিক্ষার্থীরা কমপক্ষে ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ পাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস ছাড়া অন্যান্য (আউটার) ক্যম্পাস বন্ধ ও দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম বন্ধের নির্দেশনায় যেসব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হবে তারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে ৫ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে। একইসঙ্গে ওইসব শিক্ষার্থীরা যদি অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে চায় সে বিষয়েও সরকার সহযোগিতা করবে।

বুধবার জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন ২০১৬’র দ্বিতীয় অধিবেশনে শিক্ষা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কীত বিষয়াবলী নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী বলেন, এটা আইনেই আছে কেউ আউটার ক্যাম্পাস খুলতে পারবে না। একটি পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় থাকবে এবং সেখানে শিক্ষাকার্যক্রম পরিচালনা করবে। কিন্তু কিছু কিছু বিশ্ববিদ্যালয় আইন লংঘন করে যত্রতত্র ক্যাম্পাস খুলে সার্টিফিকেট ব্যবসা করছিল, তা বন্ধ করতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, ‘এর আগেও এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল কিন্তু ওই সমস্ত বিশ্ববিদ্যালয় হাইকোর্ট থেকে ‘স্টে অডার’ নিয়ে কার্যক্রম চালাচ্ছিল। হাইকোর্টও তাদের কার্যক্রম অবৈধ ঘোষণা করেছে, তাই পুনরায় এ নির্দেশনা দেয়া হয়েছে।’

দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধের নির্দেশের বিষয়ে তিনি বলেন, একই কারণে ওই বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ করা হয়েছে। একটি বাউন্ডারির মধ্যেই একটি বিশ্ববিদ্যায়ের কার্যক্রম চালাতে হবে। ঢাকায় প্রধান কার্যালয় ও অন্যান্য শহরে শাখা কার্যালয় তা হবে না। একটি বিশ্ববিদ্যালয়ের একটিই ক্যাম্পাস থাকবে।

মতামত