টক অব দ্য চট্টগ্রাম
Ad2

চট্টগ্রামে’র পর্বতারোহণ ক্লাবের ‘মাউন্ট ইয়ানাম’ জয়

13814985_1816676601895128_1936076808_nচট্টগ্রাম, ২৩ জুলাই (সিটিজি টাইমস):: সম্প্রতি চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব “ভ্যাটিক্যাল ড্রিমার্স” হিমালয়ের মাউন্ট ইয়ানাম নামের একটি ২০ হাজার ৭২ ফিট উচ্চতার পর্বত আরোহণ করে দেশে ফিরেছে।

শনিবার(২৩ জুলাই) চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান ক্লাবের সদস্যরা।

চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ‘ভ্যাটিক্যাল ড্রিমার্স’এর সভাপতি দেবাশিস বল সংবাদ সম্মেলনে লিখিতি বক্তব্য উপস্থাপন করেন।তিনি বলেন, চট্টগ্রামের পর্বতারোহণ ক্লাব ‘ভ্যাটিক্যাল ড্রিমার্স’ হিমালয়ের মাউন্ট ইয়ানাম নামের একটি ২০ হাজার ৭২ ফিট উচ্চতার পর্বত আরোহণ করে দেশে ফিরেছে। ২০১৫ সালেও এই ক্লাবটি ভারতের হিমালয়ে একটি পর্বতারোহণ অভিযান পরিচালনা করেন। অভিযানের সদস্যরা ২০ হাজার ২৪ ফিট উচ্চতার মাউন্ট চেমা আরোহণ করেন।

বাংলাদেশ থেকে প্রথমবারের মতো আল্পাইন স্টাইলে এটি ২০ হাজার ফিট উচ্চতার পর্বত আরোহন।তিনি আরো বলেন,সাধারণত পর্বতারোহণ অভিযানগুলো ভারী মালামাল,যতদিন পর্বতে থাকতে হয় ততদিনের খাবার,পর্বতারোহের সরঞ্জাম ইত্যাদি বহন করার জন্য শেরপা পোর্টার,রান্নাবান্না করার জন্য হাই-অলটিচ্যড কুক,পর্বতে পথ দেখানোর জন্য ক্লাইম্বিং শেরপাদের ব্যবহার করা হয়।আল্পাইন স্টাইলে পর্বতারোহণ হচ্ছে কোন প্রকার শেরপা পোর্টার ছাড়াই অভিযানে ছোট বড় কাজ নিজেরাই সম্পন্ন করেছে।

ভ্যাটিকাল ড্রিমার্সের চার সদস্যের দলটি সম্পুর্ণ নিজ সহযোগিতায় তারা আরোহণ করেছেন মাউন্ট ইয়ানামের ২০ হাজার ৭২ ফিট বা ৬১১৮ মিটার উচ্চতার শিখরে।পর্বত অভিযানটির শুরুর দিকে তাদের বেসক্যাম্প স্থাপন করে ১৭ হাজার ফিট উচ্চতার একটি স্থানে। সেখানে উচ্চতাজনিত কারণে অসুস্থ হয়ে পড়েন রাশিক হাফিজ । বাকি তিনজন দেবাশিস বল,শিহাব উদ্দিন ও বাবর আলী উঠে আসেন ১৮ হাজার ৫০০ ফিট উচ্চতার সামিট ক্যাম্পে।

সেখান থেকে ২ জুলাই সকাল ৭টা থেকে সকাল ১০ টা ২৫ মিনিটে চুড়ায় পৌঁছে বাংলাদেশের পতাকা উড়ান তারা তিন জন।

সংবাদ সম্মেলনে নিজেদের অভিজ্ঞতা উপস্থানপন শিহাব উদ্দিন বাবর আলী ও রাশিক হাফিজ ।

মতামত