টক অব দ্য চট্টগ্রাম
Ad2

সারাদেশে নিরাপত্তা জোরদার

চট্টগ্রাম, ১৯ জুলাই (সিটিজি টাইমস):: গুলশান ও শোলাকিয়া হামলার মত আরও ঘটনা ঘটতে পারে-সতর্ক করেছেন খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়াচ্ছে নানা আশঙ্কার কথা। সাম্প্রতিক নানা ঘটনার কারণেই উড়িয়ে দিতে পারছে না মানুষ। ফলে ছড়াচ্ছে নানা গুজব-উৎকণ্ঠা।

এই পরিস্থিতিতে নিরাপত্তা জোরদার করতে ‘প্রয়োজনীয় সব ব্যবস্থা’ পুলিশ, র‌্যাব ও বিজিবিকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অতিরিক্ত সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম ঢাকাটাইমসকে বলেন, ‘সারাদেশে নিরাপত্তা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশ বাহিনী, র‌্যাব ও বিজিবিকে নির্দেশ দেয়া হয়েছে। আর আমরা সব কিছুই তদারকি করছি। আইন শৃংখলা রক্ষায় যা যা করার প্রয়োজন, মন্ত্রণালয়ে সেসব ব্যবস্থাই নেবে’।

চলতি বছরের শুরুর দিকে দেশের বিভিন্ন এলাকায় সন্ত্রাসী হামলার পর আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের পক্ষ থেকে দায় স্বীকারের দাবি করা হয়েছে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী মার্কিন সংস্থা সাইট ইন্টিলিজেন্স গ্রুপের পক্ষ থেকে। এতদিন হামলা পর্যন্ত ব্যক্তিকেন্দ্রীক হলেও গত ১ জুলাইন গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলার পর জঙ্গি তৎপরতার এক নতুন দিন উন্মোচিত হয়। স্পষ্টত জঙ্গিদের সেখানে খুন করে পালিয়ে যাওয়া বা বিদেশি কাউকে জীবিত ছাড়তে চায়নি।

এরপর কিশোরগঞ্জের শোলাকিয়া ময়দানে দেশের সবচেয়ে বড় ঈদের জামাতে আক্রমণের ভয়াবহতা হতে পারতো আরও বেশি। কিন্তু ময়দানে ঢুকতে না পেরে পুলিশের তল্লাশি চৌকিতে হামলা করে দুই পুলিশ সদস্যকে হত্যা ও আটজনকে আহত করে তারা।

এই দুটো ঘটনার পর জঙ্গিদের উন্নত প্রশিক্ষণ, জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি করার এবং আতঙ্ক ছড়ানোর পরিকল্পনার বিষয়টি স্পষ্ট হয়। জঙ্গি তৎপরতায় উচ্চশিক্ষিত ও সচ্ছ্বল পরিবারের সদস্যদের জড়িয়ে পড়ার তথ্যও প্রকাশ হয়।

এরপরই নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয় গোটা দেশে। পুলিশ জানিয়েছে, এই পরিস্থিতিতে নিরাপত্তা নিশ্চিত করতে বাহিনীর সদস্যদের লম্বা ছুটি বাতিল করা হয়েছে। বিশেষ প্রয়োজনে কেবল দুই এক দিনের জন্য ছুটি পাবেন সদস্যরা।

এরই মধ্যে রাজধানীতে তিন শতাধিক তল্লাশি চৌকি বসিয়েছে পুলিশ। সন্দেহভাজনদের তল্লাশি চলছে নিয়মিত। নিখোঁজ তরুণ বা তাদের পরিবার ও জঙ্গি আস্তানার সন্ধানে বাড়ানো হয়েছে গোয়েন্দা তৎপরতা। ভাড়াটেদের বিষয়ে তথ্য দিতে কড়াকড়ি আরোপ করা হয়েছে। জঙ্গিদের বাড়ি ভাড়া দেয়া এবং ভাড়াটেদের বিষয়ে তথ্য গোপনের অভিযোগে নর্থ সাউথ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপউচাপার্য গিয়াসউদ্দিন আহসানসহ আটক হয়েছেন (ঘটনার পর বরখাস্ত হয়েছেন তিনি) দুটির বাড়ির মালিকসহ পাঁচজন।

গুলশানে আর্টিজান হামলার পর পর টুইটারে ছড়ানো হয় ২০ জুলাইয়ের মধ্যে যমুনা ফিউচার পার্কে হামলা হবে। এরপর কেবল এই বিপনিবিতানে নয়, নিরাপত্তা জোরদার হয় রাজধানীর সবগুলো বড় বিপনিবিতানে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘রাজধানীর আইনশৃংখলা রক্ষায় পুলিশ অনেক পদক্ষেপ নিয়েছে। গুরুত্বপূর্ণ এলাকায় পোশাকধারী সশস্ত্র কর্মীর পাশাপাশি সাদা পোশাকে পুলিশ মোতায়েন আছে। পুলিশ সদস্যরা আগে ১৫দিন বা এক মাসের ছুটিতে যেতে পারতেন, সেটা বাতিল হয়েছে। কূটনৈতিক পাড়ার নিরাপত্তা নিশ্চিত করতে গুলশানে সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের উদ্যোগ নেয়া হচ্ছে। পাশাপাশি যেন নতুনভাবে কোনো বাণিজ্যিক স্থাপনা গড়ে না উঠে তাও নিশ্চিত করা হবে’।

ঢাকার বাইরেও চট্টগ্রাম, বগুড়া, গাইবান্ধায় অভিযান চালিয়েছে পুলিশ, র‌্যাব ও বিজিবির যৌথ বাহিনী।

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, ‘রবিবার মাঝরাত থেকে র‌্যাব-এর কমান্ডিং অফিসার অতিরিক্ত উপ-মহাপরিদর্শক (পুলিশ)-এর নেতৃত্বে সাড়ে চারশ র‌্যাব সদস্য, বিজিবি ও পুলিশ সদস্য দেশের বিভিন্ন দুর্গম অঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরু হয়েছে। বগুড়ার পর এখন গাইবান্ধায় চলছে অভিযান। জঙ্গি নির্মূলে তাদের আস্তানা গুঁড়িয়ে দিতে এ ধরনের অভিযান চলবে’।

মতামত